• ঢাকা
  • বুধবার, ১৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০১ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

চামড়া শিল্পকে বিশ্বে তুলে ধরবে ‘ব্লিস-২০২৩’ প্রদর্শনী


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ১০ অক্টোবর, ২০২৩ খ্রিস্টাব্দ, ১০:২৫ এএম
বিশ্বে তুলে ধরবে ‘ব্লিস-২০২৩’ প্রদর্শনী
চামড়া শিল্প

নিউজ ডেস্ক : এখন চামড়া শিল্প খাতে দেশের রফতানি বাড়ছে। এ পরিস্থিতিতে দেশে শুরু হতে যাওয়া চামড়া পণ্যের বৃহত্তম আন্তর্জাতিক প্রদর্শনী ‘চতুর্থ বাংলাদেশ লেদার ফুটওয়্যার বা অ্যান্ড লেদারগুডস ইন্টারন্যাশনাল সোর্সিং শো’ বা ‘ব্লিস-২০২৩’ বাংলাদেশের চামড়া শিল্পকে সারাবিশ্বে তুলে ধরবে বলে আশা করা হচ্ছে। আগামী ১২ অক্টোবর (বৃহস্পতিবার) রাজধানীর বসুন্ধরা ইন্টারন্যাশনাল কনভেনশন সিটিতে শুরু হচ্ছে বাংলাদেশের চামড়াজাত পণ্য ও পাদুকা শিল্পের তিনদিনব্যাপী আন্তর্জাতিক মেলা।

এক সংবাদ সম্মেলনে সোমবার (৯ অক্টোবর) রাজধানীর একটি হোটেলে এসব কথা বলেন বক্তারা। লেদারগুডস অ্যান্ড ফুটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (এলএফএমইএবি) সভাপতি সৈয়দ নাসিম মঞ্জুর এতে সভাপতিত্ব করেন।

তিনি বলেন, করোনা মহামারি-পরবর্তী সময়ে বিশ্ববাণিজ্য বড় ধরনের পরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছে, যেখানে আন্তর্জাতিক ব্র্যান্ডিং ও সোর্সিং প্রতিষ্ঠানগুলো বিকল্প পরিকল্পনা ও নতুন সম্ভাবনাময় দেশগুলোর দিকে ধাবিত হচ্ছে। বর্তমানে চামড়া ও চামড়াজাত পণ্যের আন্তর্জাতিক বাজারে সোর্সিংয়ের জন্য বাংলাদেশ এখন ক্রেতাদের কাছে অন্যতম আকর্ষণীয় স্থানে পরিণত হয়েছে। 

সভাপতি সৈয়দ নাসিম মঞ্জুর বলেন, রাশিয়া- ইউক্রেন যুদ্ধসহ নানা আন্তর্জাতিক ও ভূ-রাজনৈতিক সঙ্কট সত্ত্বেও এ খাতে বাংলাদেশের রফতানি বাজার দিন দিন বড় হচ্ছে। বর্তমানে চামড়া শিল্প দেশের দ্বিতীয় বৃহত্তম রফতানি খাত। সর্বশেষ বাংলাদেশ ১.৭ বিলিয়ন ডলার চামড়া খাতে রফতানি আয় করলেও আগামী বছর এর পরিমাণ ৩.০ বিলিয়ন ডলারে উন্নীত হবে বলে আশা করা হচ্ছে।
 
এ পরিস্থিতিতে আন্তর্জাতিক সোর্সিং শো নতুন ক্রেতা ও ব্র্যান্ডগুলো, যারা চীন ও ভিয়েতনামের বিকল্প হিসেবে বাংলাদেশ, ভারত এবং ইন্দোনেশিয়ার দিকে ধাবিত হচ্ছে, তাদের আকৃষ্ট করবে। প্রদর্শনীর পাশাপাশি তিনটি ব্রেকআউট সেশনও হবে, যেখানে দুশর বেশি শিল্প সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ, নীতি নির্ধারক এবং দেশি- বিদেশি অতিথিসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশ নেবেন বলে সৈয়দ নাসিম মঞ্জুর অবহিত করেন।
 
 
স্বাধীনতা-উত্তর বাংলাদেশের প্রধান রফতানি পণ্যের অন্যতম ছিল চা, চামড়া ও পাট বলেন, এলএফএমইএবির উপদেষ্টা এবং মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের প্রেসিডেন্ট মোহাম্মদ সায়ফুল হক সাইফুল ইসলাম। 
 
এখন বাংলাদেশ শুধু কাঁচা চামড়া ও স্বল্প মূল্যের চামড়াজাত পণ্যের রফতানিতে আটকে নেই, বাংলাদেশ এখন হাইভ্যালু লেদার প্রোডাক্ট রফতানি করছে বিশ্ববাজারে বলেও জানান তিনি।
 
লেদারগুডস অ্যান্ড ফুটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (এলএফএমইএবি) ও বাণিজ্য মন্ত্রণালয়ের যৌথ উদ্যোগে আয়োজিত এ মেলায় অংশ নেবেন হংকং, জার্মানি, অস্ট্রেলিয়া, ইতালি, জাপান, ফ্রান্স ও যুক্তরাষ্ট্রসহ ১৩টি দেশের ক্রেতারা।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image