• ঢাকা
  • শুক্রবার, ২২ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ; ০৭ অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

ইউক্রেন সংকটের সূচনাকারী ও প্রধান প্ররোচনাকারী ওয়াশিংটন: চীন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ১১ আগষ্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ১২:৫৩ পিএম
প্রধান প্ররোচনাকারী ওয়াশিংটন: চীন
ইউক্রেন সংকট

নিউজ ডেস্ক:  ইউক্রেন সংঘাতের জন্য চীন যুক্তরাষ্ট্রকে 'প্রধান প্ররোচনাকারী' হিসেবে উল্লেখ করেছে। বুধবার (১০ আগস্ট) আল জাজিরার লাইভ প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। মস্কোতে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত সাক্ষাতকার দিয়েছেন। তিনি ন্যাটো সম্প্রসারণের জন্য ওয়াশিংটনকে অভিযুক্ত করেছেন এবং রাশিয়ার পক্ষ নেন। 

সাক্ষাৎকারে রাষ্ট্রদূত ঝাং হানহুই বলেন, ইউক্রেনীয় সংকটের সূচনাকারী ও প্রধান কারণ ওয়াশিংটন। যুক্তরাষ্ট্র রাশিয়ার ওপর অভূতপূর্ব নিষেধাজ্ঞা আরোপ করে। কিন্তু ইউক্রেনে অস্ত্র ও সামরিক সরঞ্জাম সরবরাহ অব্যাহত রাখে। 

তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্রের চূড়ান্ত লক্ষ্য হলো দীর্ঘস্থায়ী যুদ্ধ। বিভিন্ন নিষেধাজ্ঞার কবলে রাশিয়াকে নিঃশেষ ও নিশ্চিহ্ন করে দেওয়া । চীন-রাশিয়ার সম্পর্ক ইতিহাসের সেরা সময়ে প্রবেশ করেছে। দেশ দুইটি পারস্পরিক বিশ্বাসের সর্বোচ্চ স্তর দ্বারা চিহ্নিত হয়েছে। 

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। টানা ১৬৮ দিনের মতো চলছে দেশ দুইটির সংঘাত। এতে দুই পক্ষের বহু হতাহতের খবর পাওয়া যাচ্ছে। তবে যুদ্ধ বন্ধে এখন পর্যন্ত কোন লক্ষণ নেই। উলটো পূর্ব ইউক্রেনে দেশ দুইটির সংঘাত আরও বেড়ে ।

ঢাকানিউজ২৪.কম /

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image