• ঢাকা
  • শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৭ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

জীবন থেকে নেয়া এবং নেপথ্যের গল্প


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ১৯ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৪:৩৭ পিএম
নেপথ্যের গল্প
জীবন থেকে নেয়া

বিনোদন ডেস্ক : জহির রায়হানের ‘জীবন থেকে নেয়া’ সিনেমার প্রদর্শন নিয়ে চ্যানেল আইতে ২০ ফেব্রুয়ারি বিকেল ২.৪০ মিনিটে প্রচার হবে এ সিনেমার উপর নির্মিত বিশেষ অনুষ্ঠান ‘নেপথ্যের গল্প’। 

আবদুর রহমানের উপস্থাপনায় এ বিশেষ অনুষ্ঠানে অংশ নিয়েছে চীন্ময় মুৎসুদ্দী। এরপর বিকেল ৩.০৫ মিনিটে দেখানো হবে জহির রায়হানের কালজয়ী সিনেমা ‘জীবন থেকে নেয়া’।

জীবন থেকে নেয়া একটি বাংলা চলচ্চিত্র। জহির রায়হান এর নির্মিত এই চলচ্চিত্রটি ১৯৭০ সালের এপ্রিলে মুক্তি পায়। সামাজিক এই চলচ্চিত্রে তৎকালীন বাঙালি স্বাধীনতা আন্দোলনকে রূপকের মাধ্যমে তুলে ধরা হয়েছে এ সিনেমায়। ছবিটিতে অভিনয় করেছিলেন রাজ্জাক, সুচন্দা, রোজী সামাদ, খান আতাউর রহমান, রওশন জামিল, আনোয়ার হোসেন প্রমুখ। এই ছবিতে আমার সোনার বাংলা গানটি চিত্রায়িত হয়েছিল, যা পরবর্তীকালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের জাতীয় সঙ্গীত হিসেবে স্বীকৃতি লাভ করে। 

এটি জহির রায়হান নির্মিত শেষ কাহিনী চিত্র। চলচ্চিত্রটি সম্পূর্ণভাবে রাজনৈতিক চেতনাসম্পন্ন চলচ্চিত্র। বিশিষ্ট চলচ্চিত্র নির্মাতা আলমগীর কবির তাই এই চলচ্চিত্রকে ‘বাংলাদেশের প্রথম জাতীয়তাবাদী বিপ্লবী চলচ্চিত্র’ বলে অভিহিত করেছিলেন।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image