• ঢাকা
  • রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৮ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

গাজায় ইসরায়েলি হামলায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া এরদোগানের


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ১৮ নভেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৬:০৪ পিএম
তুরস্ক
তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোগান

নিউজ ডেস্ক: গাজায় ইসরায়েলের হামলা প্রসঙ্গে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান বলেছেন, ইসরাইল যেভাবে বেসামরিক নাগরিকদের লক্ষ্যবস্তু করছে, তা জেনে রাখা উচিত যে এসব কিছুই 'তোরাতে' লেখা নেই। তাওরাত হল হিব্রু বাইবেলের প্রথম পাঁচটি বইয়ের সংকলন, যা ইহুদি ধর্মে বিবেচিত। ইহুদি ছাড়াও, এই বইটি খ্রিস্টানদের দ্বারাও বিবেচনা করা হয়, যদিও ইসলামের ধর্মীয় গ্রন্থ কুরআনে তাওরাতের উল্লেখ রয়েছে।

এরদোগান বলেন, "প্রার্থনায় হামলা হয়েছে, গির্জাকে টার্গেট করা হয়েছে, কিন্তু হাসপাতালে গুলি চালানো, শিশুদের হত্যা করা তোরাতে শেখানো হয়নি। আপনি (ইসরায়েল) এটা করতে পারবেন না।" এরদোগানের এই বক্তব্য এমন সময় এসেছে যখন ইসরায়েলি সেনাবাহিনী আল-শিফা হাসপাতালে প্রবেশ করেছে এবং হাসপাতালে হামাসের সদর দপ্তর খুঁজে পেয়েছে বলে দাবি করছে।

ফিলিস্তিনি বার্তা সংস্থা ওয়াফা জানিয়েছে যে দক্ষিণ গাজার খান ইউনিসের ভবনগুলিতে ইসরায়েলি সামরিক হামলায় রাতারাতি 26 জন নিহত হয়েছে। এ ছাড়া ইসরায়েলি সেনাবাহিনী বলেছে যে তারা পশ্চিম তীরের দিকে হামলাকারী অনেক 'সন্ত্রাসী'কে হত্যা করেছে। ইসরায়েল প্রতিরক্ষা বাহিনী এবং শিন বেট নিরাপত্তা সংস্থা একটি যৌথ বিবৃতিতে বলেছে যে পশ্চিম তীরে রাতারাতি অভিযানে নিহত অনেক সন্ত্রাসী আমাদের সৈন্য এবং বেসামরিকদের উপর হামলার পরিকল্পনা করছিল।

হামাস পরিচালিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে যে ৭ অক্টোবর যুদ্ধ শুরু হওয়ার পর থেকে গাজায় ১২ হাজার মানুষ নিহত হয়েছে। নিহতদের মধ্যে অন্তত ৪,৭০০ শিশু এবং ৩,০০০ নারী রয়েছে। তবে এই পরিসংখ্যান নিয়ে সন্দেহ প্রকাশ করেছে ইসরাইল। ইসরায়েল বলছে, এই পরিসংখ্যানে বেসামরিক ও 'সন্ত্রাসীদের' মধ্যে কোনো পার্থক্য করা হয়নি। সেই সঙ্গে ফিলিস্তিনের রকেট হামলায় গাজার নাগরিক নিহতের সংখ্যায় যোগ হয়েছে ওই ব্যক্তিরাও।

ঢাকানিউজ২৪.কম / এসডি

আরো পড়ুন

banner image
banner image