• ঢাকা
  • শনিবার, ২০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৪ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

নৌ-যোগাযোগ ব্যবস্থা যানজট নিরসনে কার্যকর অবদান রাখবে : বিদ্যুৎ প্রতিমন্ত্রী


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ১৭ অক্টোবর, ২০২৩ খ্রিস্টাব্দ, ১২:২৮ পিএম
নৌ-যোগাযোগ ব্যবস্থা যানজট নিরসনে কার্যকর অবদান রাখবে
বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ

নিউজ ডেস্ক : বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, অভ্যন্তরীণ নৌ-যোগাযোগ ব্যবস্থা যানজট নিরসনে কার্যকর অবদান রাখবে। নদীমাতৃক বাংলাদেশের যোগাযোগ নদী পথে হলে নদীগুলো হারানো গৌরব ফিরে পাবে। একই সাথে অবৈধ দখলদার মুক্ত হবে।

প্রতিমন্ত্রী, ১৬ অক্টোবর কেরানীগঞ্জে, প্রধানমন্ত্রী কর্তৃক গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে পানি সম্পদ মন্ত্রণালয় এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের বিভিন্ন প্রকল্পের মধ্যে ‘ঢাকা জেলার কেরানীগঞ্জ উপজেলাধীন শুভাঢ্যাখাল পুনঃখনন এবং খালের উভয় পাড়ের উন্নয়ন ও সুরক্ষা প্রকল্পটির (১ম পর্যায়)’ ভিত্তি প্রস্তর স্থাপনকালের পূর্বে স্থানীয় জনসভায় বক্তব্যকালে এসব কথা বলেন। তিনি বলেন, শুভাঢ্যাখাল, বুড়িগঙ্গা ও ধলেশ্বরী নদীর সংযোগ খাল। এ খালটি তার হারানো গৌরব ফিরে পেলে এলাকার বাণিজ্য, পরিবহন, স্বাস্থ্য, বিনোদন এবং জনগণের জীবন জীবিকার ওপর ইতিবাচক প্রভাব পড়বে। আধুনিক বর্জ্য ব্যবস্থাপনা ও পরিবেশ সংরক্ষণে এই খাল কার্যকর অবদান রাখতে পারবে। পানির যথাযথ প্রবাহ ও মান বজায় রাখতে দ্রুততার সাথে প্রকল্প বাস্তবায়ন করা প্রয়োজন।

এ সময় প্রতিমন্ত্রী আরো বলেন, মাওয়া রাস্তার বিকল্প হিসেবে এই শুভাঢ্যাখালটি আগামীতে জনপ্রিয় হয়ে উঠবে। পর্যায়ক্রমে এই খালের শাখা-প্রশাখাগুলোও সংস্কার করা হবে।

ঢাকা জেলার কেরানীগঞ্জ উপজেলাধীন শুভাঢ্যা খাল পুনঃখনন এবং খালের উভয় পাড়ের উন্নয়ন ও সুরক্ষা (১ম পর্যায়) প্রকল্পটির ব্যয় ধরা হয়েছে ৩১৭ দশমিক ৫৯ কোটি টাকা। ১ম পর্যায়ে ১৪ দশমিক ২৬ কিলোমিটার পুনঃখনন করা হবে। পাড় সংরক্ষণসহ ১৩ দশমিক ৮৩ কিলোমিটার ওয়াকওয়ে নির্মাণ করা হবে। তাছাড়া ২ হাজার ৬০০টি বিভিন্ন প্রকার বৃক্ষ রোপণ করা হবে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image