• ঢাকা
  • রবিবার, ২১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৫ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ঈদ যাত্রায় বাড়তি ভাড়া নেওয়ার অভিযোগ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ২৮ জুন, ২০২৩ খ্রিস্টাব্দ, ১২:১৯ পিএম
সরকারি তালিকার ছুতোয় ঈদে বাস ভাড়া দ্বিগুণ
বাড়তি ভাড়া নেওয়ার অভিযোগ

নিউজ ডেস্ক:  ঢাকা-চাঁপাইনবাবগঞ্জ রুটে সরকার নির্ধারিত বাস ভাড়া ৮৯৫ টাকা। এই রুটের রজনীগন্ধা পরিবহনে এত দিন নেওয়া হতো ৪০০-৪৫০ টাকা। তবে ঈদে ছাড় নেই। যাত্রীপ্রতি ৮০০ টাকা নেওয়া হচ্ছে। যাত্রীদের অভিযোগ, বাড়তি ভাড়া নেওয়া হচ্ছে। তবে পরিবহন মালিক-শ্রমিকরা বলেছেন, যাত্রী পেতে সারাবছর কম নিলেও ঈদে বাড়তি নয়, সরকার নির্ধারিত ভাড়া নেওয়া হচ্ছে। সরকারি কর্তৃপক্ষ বলছে, অন্য সময় কম নিলেও ঈদে নির্ধারিত ভাড়া আদায়ের জন্য তো কাউকে শাস্তি দেওয়া যায় না।

সোমবার রাজধানীর গাবতলী ও মহাখালী বাস টার্মিনাল ঘুরে দেখা যায়, ঈদের সরকারি ছুটি শুরুর আগের গত কয়েক দিনের তুলনায় যাত্রী বেড়েছে।

মালিক-শ্রমিকরা জানান, তাঁদের আয়ের বড় অংশ আসে ঈদযাত্রা থেকে। তবে গত ঈদুল ফিতরের মতো এবার ঈদুল আজহাতেও যাত্রী কম। সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ সমকালকে বলেছেন, যাত্রী সংকট চলছে। মালিকরা হতাশ।

গাবতলী বাস টার্মিনালের কাউন্টার কর্মীদের ভাষ্য– অর্থনৈতিক সংকটে মানুষের হাতে টাকা নেই। তাই যাত্রী কম। মালিক সমিতির এক নেতার দাবি, গত কয়েক বছরে মোটরসাইকেল হুহু করে বাড়ছে। ঈদে ২০-২৫ লাখ যাত্রী মোটরসাইকেলে ঢাকা ছাড়েন। তাই বাসে যাত্রী কমেছে। মহাসড়কে মোটরসাইকেল বন্ধে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরকে অনুরোধ করা হয়েছিল। রোজার ঈদের ধারাবাহিকতায় এবারও নিষেধাজ্ঞা দেওয়া হয়নি।

ঢাকা-চাঁপাইনবাবগঞ্জ রুটের রজনীগন্ধা পরিবহনে টিকিট মাস্টার নূর হোসেনের সঙ্গে ঈদুল ফিতরে গাবতলীতে দেখা হয়েছিল। এবারও কথা হলো। তিরি আগেরবারের মতো বললেন, গত ৩৭ বছরে ঈদে এত কম যাত্রী দেখেননি। সোমবার সকাল ৬টা থেকে বিকেল ৪টা পর্যন্ত চারটি বাস ছেড়েছে। কোনো বাসেই ৪০টি আসন পূর্ণ হয়নি। দুই বছর আগেও ঈদের আগে গাবতলীতে যাত্রীর ভিড়ে পা ফেলা যেত না। আসন না পাওয়া যাত্রীরা এসে কাকুতিমিনতি করতেন, অন্তত দাঁড়িয়ে যাওয়ার ব্যবস্থা করে দিতে। এবার ডেকেও যাত্রী পাচ্ছেন না। মানুষের হাতে টাকা নেই। ভাড়া শুনে চলে যাচ্ছেন। বাসে যেতে ৮০০ টাকা লাগে। ৪০০ টাকার পেট্রোলে দুইজন যাত্রী চলে যান মোটরসাইকেলে।

সরকার নির্ধারিত ভাড়া নিয়ে প্রশ্ন

ঢাকা-মেহেরপুর রুটে সরকার নির্ধারিত ভাড়া ৯৩১ টাকা। এই রুটের শ্যামলী এনআর পরিবহনে দুই দিন আগেও যাত্রীপ্রতি ৬০০ টাকা ভাড়া নেওয়া হতো। এখন নেওয়া হচ্ছে ৯০০ টাকা। তবে টিকিটে লেখা ৮০০ টাকা। শ্যামলী এনআরের কাউন্টারের সামনে টিকিট দেখালেন মো. যুবায়ের। তিনি জানান, গত রোববার মেহেরপুরের গাংনী থেকে এসেছেন ৬০০ টাকায়।

ঢাকা-যশোর-বেনাপোল রুটে সরকার নির্ধারিত ভাড়া ৭৫৩ টাকা। হানিফ পরিবহনে নেওয়া হয় ৬৫০ টাকা। এখন যশোর পর্যন্ত গেলেও বেনাপোলের ভাড়া, অর্থাৎ ৭৫০ টাকা নেওয়া হচ্ছে। ঢাকা-খুলনা রুটে সরকার নির্ধারিত ভাড়া ৮১৭ টাকা। গত শনিবার পর্যন্ত নেওয়া হয়েছে ৭০০ টাকা। এখন নেওয়া হচ্ছে ৮০০ টাকা। ঢাকা-সাতক্ষীরা রুটের ভাড়া সরকার নির্ধারিত ৯৪৪ টাকা; নেওয়া হতো ৬৫০ টাকা।

তবে যাত্রীরা প্রশ্ন তুলছেন, সরকার নির্ধারিত ভাড়াই কি তাহলে বেশি?

গাবতলীতে নজরদারির দায়িত্বে থাকা বিআরটিএ কর্মীরা বলেছেন, যাত্রীরা অনেক অভিযোগ করেছেন। কিন্তু যাচাই করে দেখা যাচ্ছে, তালিকার চেয়ে বেশি ভাড়া নিচ্ছে না। সংস্থাটির চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার বলেছেন, তালিকার সমান ভাড়া নিলে কিছু করার নেই। বাড়তি নিলে ব্যবস্থা নেওয়া হবে। খন্দকার এনায়েত বলেছেন, বাড়তি ভাড়া আদায়ের অভিযোগ পাওয়া যায়নি। কেউ বেশি ভাড়া নিলে বিআরটিএ ব্যবস্থা নিক।

মহাসড়কে যানজট নেই

ঢাকা-চট্টগ্রাম, ঢাকা-সিলেট, ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে যানজটের খবর নেই। পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন গতকাল গাবতলী এলাকা পরিদর্শনের পর বলেছেন, ঈদযাত্রা নির্বিঘ্ন করতে ২৪ ঘণ্টা সড়কে থাকবেন পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা। দ্রুত সময়ে অভিযোগ গ্রহণ ও ব্যবস্থা নিতে মহাসড়কে থাকবে মোটরসাইকেল প্যাট্রল টিম। পিকআপ, ট্রাকে যাত্রী পরিবহন করলে মহাসড়কে পুলিশ নামিয়ে দেবে। যাত্রীদের গণপরিবহন ব্যবহারের পরামর্শ দেন আইজিপি।

কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি জানান, গতকাল দুপুরের পর থেকে গাড়ির চাপ বাড়তে শুরু করে উত্তরবঙ্গমুখী মহাসড়কে। সন্ধ্যার দিকে যানজটে ছিল চন্দ্রার মোড়ে।

সিরাজগঞ্জ ও টাঙ্গাইল প্রতিনিধি জানান, যমুনা নদীর বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পাড়ে যানবাহনের চাপ বাড়ায় গতকাল সোমবার ভোর থেকে মহাসড়কের সিরাজগঞ্জমুখী লেনে ধীরগতি ছিল। সেতুর পূর্বপাড়ে এলেঙ্গা থেকে সেতু ১৩ কিলোমিটারে গাড়ির ধীরগতি দেখা যায়।

মানিকগঞ্জ প্রতিনিধি জানান, পাটুরিয়া ও আরিচা ফেরিঘাটে সোমবার দুপুরের পর যানবাহনের চাপ কিছুটা বাড়ে। তবে আগের বছরগুলোর মতো গাড়ির দীর্ঘ সারি নেই। যথাসময়েই ফেরিতে পদ্মা পার হতে পেরেছে। পদ্মা সেতু চালুর পর যানবাহনের চাপ প্রায় অর্ধেক কমে গেছে। তবে কোরবানির পশুবাহী গাড়ির কিছুটা চাপ আছে।

ট্রেনে স্বস্তি

আগের দু’দিনের মতো গতকালও কমলাপুর স্টেশনের ভেতরে ভিড় ছিল না। টিকিট যাচাই করে যাত্রীদের প্রবেশ করতে দেওয়া হয়। গতকাল কমলাপুর স্টেশন থেকে ৩৮টি আন্তঃনগর ট্রেন বিভিন্ন গন্তব্যে যাত্রা করে। স্টেশন ম্যানেজার মাসুদ সারোয়ার জানিয়েছেন, সব আন্তঃনগর ট্রেন নির্দিষ্ট সময়ে যাত্রা করেছে।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image