• ঢাকা
  • শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৭ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

 গৌরীপুরে অবৈধ ইটভাটা গুড়িয়ে দিল পরিবেশ অধিদপ্তর


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ০২ নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১১:৫৮ এএম
পরিবেশ অধিদপ্তর গুড়িয়ে দিল
অবৈধ ইটভাটা

শফিকুল ইসলাম মিন্টু, গৌরীপুর (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মনসিংহের গৌরীপুরে অবৈধভাবে গড়ে উঠা ৩টি ইটভাটা গুড়িয়ে দিয়েছে পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালত। 

মঙ্গলবার দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত উপজেলার বোকাইনগর ইউনিয়নের দাড়িয়াপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশে অবৈধভাবে গড়ে উঠা শাপলা ব্রিকস ও এমকেএম ব্রিকস এবং রসুলপুর গ্রামের আয়েশা ব্রিকস এই তিনটি ইটভাটা গুড়িয়ে দেয়া হয়।

ময়মনসিংহ পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট রুবেল মাহমুদের নেতৃত্বে এই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ইটভাটাগুলি গুড়িয়ে দেয়া হয়।

জানা গেছে, উপজেলার বোকাইনগর ইউনিয়নের দাড়িয়াপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সীমানা ঘেঁষে প্রায় ১৫ বছর আগে গড়ে উঠে শাপলা ব্রিকস ইটভাটা। বিদ্যালয়ের দক্ষিণ পাশে সড়কের পাশে গড়ে উঠে এমকেএম নামে ব্রিকস নামে আরেকটি ইটভাটা। ইটভাটার ইট পুড়ানোর  মৌসুমে ধুয়া ও ধুলোর কারণে বিদ্যালয়ের শিক্ষার্থী ও এলাকাবাসী স্বাস্থ্য ঝুঁকিতে ছিল। ২০০৮ সালে বিদ্যালয়ের পক্ষ থেকে ইটভাটা বন্ধের জন্য পরিবেশ অধিদপ্তরের কাছে লিখিত অভিযোগ দেয়া হয়েছিল। পাশাপাশি গণমাধ্যমেও খবর প্রকাশ হয়। মঙ্গলবার দুপুরে ময়মনসিহ পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট রুবেল মাহমুদের নেতৃত্বে অভিযান চালিয়ে ইটভাটার সামীনা ও যন্ত্রাশ ভেঙে অকেজো করে দেয়।

ময়মনসিংহ পরিবেশ অধিদপ্তরের উপপরিচালক মিহির লাল সর্দার অভিযানের সত্যতা নিশ্চিত করেছেন। তিনি বলেন, ইটভাটা আইন অমান্য করে গড়ে উঠা তিনটি ইটভাটা অকেজো করে দেয়া হয়েছে। অন্যান্য অবৈধ ইটভাটায় অভিযান পরিচালনা করা হবে।

গৌরীপুরে ১৩টি অবৈধ ইটভাটা প্রতি বছর পরিবেশ অধিদপ্তরের কোন প্রকার লাইসেন্স ছাড়াই চলে আসছে। 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image