• ঢাকা
  • শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৬ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

কোহলির রেকর্ড ভেঙে বাবরের নতুন ইতিহাস


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ০৯ জুন, ২০২২ খ্রিস্টাব্দ, ০৮:১১ পিএম
ওয়ানডে ক্যারিয়ারে সেঞ্চুরির সংখ্যা এখন ১৭টি
কোহলি ও বাবর

নিউজ ডেস্ক:   ওয়ানডে ইতিহাসে নতুন অধ্যায় রচনা করলেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে দুইবার সেঞ্চুরির হ্যাটট্রিক করেছেন সময়ের অন্যতম সেরা এ ব্যাটার। বুধবার রাতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১০৭ বলে ১০৩ রানের ইনিংস খেলেছেন বাবর। তার সেঞ্চুরির সুবাদে ৩০৫ রানের লক্ষ্য তাড়া করে ৫ উইকেটের জয় পেয়েছে পাকিস্তান।

এই ইনিংস খেলার পথে তিনি পেছনে ফেলেছেন চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের অধিনায়ক বিরাট কোহলিকে। অধিনায়ক হিসেবে দ্রুততম ১,০০০ রানের রেকর্ডটি এখন বাবরের দখলে। কোহলির চেয়ে ৪ ইনিংস কমেই এই মাইলফলক স্পর্শ করলেন বাবর। অধিনায়ক হয়ে দ্রুততম ১০০০ তুলতে কোহলির লেগেছিল ১৭ ইনিংস, বাবরের লেগেছে মাত্র ১৩ ইনিংস।

কোহলি ছাড়াও এবি ডি ভিলিয়ার্স ও কেইন উইলিয়ামসনের মতো ব্যাটারদেরও পেছনে ফেলেছেন বাবর। অধিনায়ক হিসেবে হাজার রানের ঘরে পৌঁছাতে তাদের যথাক্রমে লেগেছিল ২০ ও ২৩ ইনিংস।

অধিনায়ক হিসেবে ১৩ ম্যাচে বাবরের সেঞ্চুরিই ৬টি। তার ওয়ানডে ক্যারিয়ারে সেঞ্চুরির সংখ্যা এখন ১৭টি। সব মিলিয়ে এখন পর্যন্ত ২৬০টি ম্যাচে ২৫১ ইনিংসে ব্যাট হাতে নেমে ১২ হাজার ৩১১ রান করেছেন বিরাট। সর্বোচ্চ ১৮৩ রান। স্ট্রাইক রেট ৯২.৯২। শতরান হাঁকিয়েছেন ৪৩ টি। অর্ধশতরান করেছেন ৬৪টি।

৮৬টি একদিনের ম্যাচে ৮৪ ইনিংস ব্যাট হাতে নেমে ৪,২৬১ রান করেছেন বাবর। সর্বোচ্চ করেছেন ১৫৮ রান। ১৬টি সেঞ্চুরি করেছেন। হাফ সেঞ্চুরি করেছেন ১৮টি।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওই ইনিংসে আরও এক কীর্তি গড়েছেন বাবর আজম। এই ম্যাচের সেঞ্চুরিটি ছিল ওয়ানডেতে তার টানা তৃতীয় সেঞ্চুরি।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image