• ঢাকা
  • বৃহস্পতিবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ; ২৩ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

মস্কো তেহরান থেকে বিপুল পরিমান ড্রোন সংগ্রহ করেছে


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ১১ জুন, ২০২৩ খ্রিস্টাব্দ, ১২:৩৪ এএম
এরই মধ্যে শত শত একমুখী আক্রমণকারী ড্রোন
ড্রোন সংগ্রহ করেছে

নিউজ ডেস্ক:  ইউক্রেনের পাল্টা হামলা প্রতিহত করতে ফের রাশিয়ার পাশে দাঁড়িয়েছে অন্যতম প্রধান মিত্র ইরান। দেশটি এর আগেও ড্রোন সরবরাহ করেছে। এরই ধারাবাহিকতায় এবার শতাধিক ড্রোন মস্কোকে দিয়েছে বলে দাবি ওয়াশিংটনের।

অন্যদিকে, সরাসরি যাতে ড্রোন তৈরি করতে পারে, সেজন্য তেহরান প্রযুক্তিগত সহায়তার পাশাপাশি রাশিয়ায় কারখানা প্রস্তুতের জন্য সহায়তা করছে বলেও দাবি মার্কিন প্রশাসনের। এতে উদ্বেগ প্রকাশ করেছে দেশটি। খবর রয়টার্স ও আলজাজিরার

হোয়াইট হাউস শুক্রবার জানায়, ইরানের সঙ্গে প্রতিরক্ষা সহযোগিতা আরও গভীর করছে রাশিয়া। এরই মধ্যে শত শত একমুখী আক্রমণকারী ড্রোন পেয়েছে মস্কো।

হোয়াইট হাউস বলেছে, ইরানে তৈরি ড্রোন দিয়ে রুশ বাহিনী হামলা করছে। মুখপাত্র জন কিরবি এক বিবৃতিতে বলেছেন, যুক্তরাষ্ট্রের কাছে তথ্য রয়েছে, ইরানের কাছ থেকে একটি ড্রোন তৈরির কারখানা তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণ পাচ্ছে রাশিয়া, এটি আগামী বছরের শুরুতে পুরোপুরি চালু হতে পারে।

এদিকে ইউক্রেন বলেছে, তারা ৬০টিরও বেশি ড্রোন ও ক্ষেপণাস্ত্র ভূপাতিত করেছে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, মস্কোর প্রতিরক্ষা লাইনে হামলার চেষ্টাকালে ইউক্রেনের সেনারা বড় রকম ক্ষতির শিকার হয়েছে। শুক্রবার তিনি এ কথা বলেন।

এদিকে, রাশিয়া অধিকৃত খেরসনে ঘরবাড়ি, রাস্তাঘাট প্লাবিত হওয়ায় অবর্ণনীয় দুর্ভোগ পোহাচ্ছেন স্থানীয় বাসিন্দারা। ইউক্রেনীয়রা দাবি করেছেন, রুশ সেনারা তাঁদের চলাচলের নৌকাগুলো পর্যন্ত নিয়ে যাচ্ছে। তবে, যাদের রাশিয়ার পাসপোর্ট রয়েছে, তাঁদের উদ্ধার করে নিয়ে যাওয়া হচ্ছে।

গত মঙ্গলবার কাখোভকা জলবিদ্যুৎ বাঁধ ধসে পড়লে বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়। ইউক্রেন বলছে, বাঁধটি বিস্ফোরক দিয়ে ধ্বংস করেছে রাশিয়া। ইউক্রেনের ক্ষেপণাস্ত্র হামলায় বাঁধ ধ্বংস হয়েছে বলে দাবি রাশিয়ার।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image