• ঢাকা
  • সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

শ্রীপুরের বাতাস বেশি অস্বাস্থ্যকর


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ০৯ মে, ২০২৩ খ্রিস্টাব্দ, ১১:০৭ এএম
শ্রীপুরের
বাতাস বেশি অস্বাস্থ্যকর

নিউজ ডেস্ক : আবহাওয়ার মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই)-এর তথ্য বলছে, ঢাকার বাতাস আজও অস্বাস্থ্যকর। মঙ্গলবার (৯ মে) বাংলাদেশ সময় সকাল সোয়া ৮টায় বিশ্বের ১০টি শহরের বাতাস রয়েছে অস্বাস্থ্যকর অবস্থায়। আর খুবই অস্বাস্থ্যকর অবস্থায় রয়েছে ভারতের দিল্লি।

একিউআইয়ের সূচকে মঙ্গলবার ঢাকায় ১৬০ স্কোর নিয়ে চতুর্থ অবস্থানে রয়েছে। অন্যদিকে ২৩৬ স্কোর নিয়ে শীর্ষস্থানে রয়েছে ভারতের দিল্লি।

সকাল সোয়া ৮টায় একিউআইয়ের ওয়েবসাইটে তালিকায় দেখা গেছে, ঢাকা ছাড়াও ভারতের দিল্লি, কাজাখস্তানের আস্তানা, পাকিস্তানের লাহোর, নেপালের কাঠমান্ডু, রাশিয়ার ক্রাসনোয়ারস্ক, ভিয়েতনামের হো চি মিন, সৌদি আরবের রিয়াদ, চীনের শেনইয়াং এবং কুয়েত সিটির বায়ু অস্বাস্থ্যকর অবস্থায় রয়েছে।
 
তালিকা অনুযায়ী, ভালো বায়ুর মানের তালিকায় শূন্য স্কোর নিয়ে সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে অস্ট্রেলিয়ার সিডনি।
 
সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউএয়ার দূষিত বাতাসের শহরের তালিকা প্রকাশ করে।
 
একিউআইয়ের ওই তালিকায় মোট ৬টি শ্রেণিতে রাখা হয়েছে বিশ্বের ১০০টি শহরকে। তালিকায় সবচেয়ে খারাপ অবস্থান হলো ‘বিপজ্জনক’। কোনো শহরের স্কোর ৩০১-এর বেশি হলে তাকে ‘বিপজ্জনক’ স্থানে রাখা হয়। আজ ওই অবস্থানে নেই কোনো শহর।
 
প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বায়ু কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানিয়ে থাকে। 

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।
 
একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। আর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়। বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে। এটা সব বয়সী মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image