• ঢাকা
  • শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৬ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

বিদেশ থেকে ফোনেই মিলছে ভূমিসেবা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ১৭ মে, ২০২৩ খ্রিস্টাব্দ, ১২:২৬ পিএম
বিদেশ থেকে ফোনেই মিলছে ভূমিসেবা
ভূমি মন্ত্রণালয়

নিউজ ডেস্ক : প্রবাসী বাংলাদেশিরা এখন চার ধরনের ভূমিসেবা বিদেশ থেকেই গ্রহণ করছেন। এসব ভূমি সেবার মধ্যে রয়েছে ‘নাগরিক ভূমিসেবা ২৪/৭’ (কাস্টমার কেয়ার), খতিয়ান/নামজারি খতিয়ানের সত্যায়িত কপি, মৌজা ম্যাপের সত্যায়িত কপি এবং ভূমি উন্নয়ন কর প্রদান।

বিদেশ থেকে ভূমিসেবা হটলাইন ১৬১২২-এর লং-কোড +৮৮০ ৯৬১২-৩১৬১২২ এ ফোন করে ২৪ ঘণ্টার যেকোনো সময় কিংবা ফেসবুকে (www.facebook.com/land.gov.bd) মেসেজ কিংবা কমেন্ট করে প্রবাসীরা এখন ভূমি বিষয়ক প্রশ্নের উত্তর জানতে পারছেন এবং বিবিধ অভিযোগ দিতে পারছেন।

উপরের একই নম্বরে ফোন করে কিংবা স্মার্ট ভূমিসেবা পোর্টালে (www.land.gov.bd)  গিয়ে খতিয়ান/নামজারি খতিয়ানের সত্যায়িত কপি ও মৌজা ম্যাপের সত্যায়িত কপির জন্য প্রবাসীরা আবেদন করলে বাংলাদেশের ডাক বিভাগ বিদেশে প্রবাসীদের সংশ্লিষ্ট ঠিকানায় এসব পৌঁছে দিচ্ছে। একইভাবে ফোন করে কিংবা পোর্টালে গিয়ে রেজিস্ট্রেশন করে বিদেশ থেকে ভূমি উন্নয়ন করও দিচ্ছেন প্রবাসীরা।

পর্যায়ক্রমে প্রবাসীদের আরো কিছু ভূমিসেবার আওতায় নিয়ে আসা হবে, এর মধ্যে অন্যতম নামজারি কার্যক্রম সম্পন্ন করা এবং অনলাইনে বিবিধ মামলার শুনানিতে অংশগ্রহণ করার সুবিধা। 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image