• ঢাকা
  • রবিবার, ১৮ অগ্রহায়ণ ১৪৩০ বঙ্গাব্দ; ০৩ ডিসেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

বাংলাদেশ-ভারত সম্পর্ক উপমহাদেশের একটি মডেল: জয়শংকর


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ১৬ নভেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৯:৪৭ এএম
বাংলাদেশ-ভারত সম্পর্ক উপমহাদেশের একটি মডেল
ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শংকর

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শংকর বাংলাদেশ-ভারত দ্বিপাক্ষিক সম্পর্কের গুরুত্বের ওপর জোর দিয়ে দুদেশের সম্পর্ককে উপমহাদেশের জন্য একটি মডেল সম্পর্ক বলে মন্তব্য করেছেন।

লন্ডনে ভারতীয় হাইকমিশন আয়োজিত বুধবার (১৫ নভেম্বর) ‘হাউ অ্যা বিলিয়ন পিপুল সি দ্য ওয়ার্ল্ড’ শীর্ষক এক আলোচনা অনুষ্ঠানে তিনি কথা বলেন। খবর এএনআইয়ের।

সাংবাদিক লিওনেল বারবারের সঞ্চালনায় লন্ডনের ওভার-সিস লিগ ক্লাবে আয়োজিত এ আলোচনায় যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিমের এক প্রশ্নের জবাবে এস জয়শংকর এ মন্তব্য করেন।
 
সাইদা মুনা তাসনিমের প্রশ্নটি ছিল: ভারতের কাছে তার পররাষ্ট্রনীতিতে বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক কতটা গুরুত্বপূর্ণ, বিশেষ করে দেশটির নিরাপত্তা, আঞ্চলিক যোগাযোগ ও সমৃদ্ধি বিনিময়ের ক্ষেত্রে।
 
সাইদা মুনা তাসনিমের প্রশ্নের উত্তরে জয়শংকর দুদেশের আঞ্চলিক বিরোধ নিরসনে উল্লেখযোগ্য সাফল্যের কথা তুলে ধরে সীমান্তবর্তী অঞ্চলগুলো পুনর্গঠনে সহযোগিতামূলক প্রচেষ্টার কথা তুলে ধরেন। তিনি বলেন, ‘আমরা বাংলাদেশের সঙ্গে ভারতের স্থল সীমানা নিয়ে বিরোধের মীমাংসা করেছি; যা আসলে একটি বিশাল ব্যাপার। আমাদের সমুদ্রসীমা নিয়ে মতবিরোধ ছিল। এটাও আমরা মীমাংসা করেছি। দুদেশের সীমানা নিয়ে এসব বিরোধ নিরসন অন্যান্য দেশ ও অঞ্চলের জন্য একটি ভালো উদাহরণ।’
 
ভারত ও বাংলাদেশের মধ্যে সংযোগকারী দুটি প্রকল্পের কথা উল্লেখ করে তিনি বলেন, গত দশ বছরে বাংলাদেশ ও ভারতের মধ্যে সংযোগকারী দুটি রেললাইনের উদ্বোধন হয়েছে; একটি বিদ্যুৎকেন্দ্রও উদ্বোধন হয়েছে। আমরা আমাদের উত্তর-পূর্বাঞ্চলে যোগাযোগের জন্য বাংলাদেশি বন্দর ব্যবহার করছি। এ বন্দর দিয়ে বেশি যানবাহন আসায় তারা উপকৃত হচ্ছে।’
 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image