• ঢাকা
  • শনিবার, ২০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৪ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

কাঁঠালের মৌসুমকে বিদায় জানাল নরসিংদীবাসী


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ১৮ আগষ্ট, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৪:৪৪ পিএম
কাঁঠাল মৌসুমকে বিদায় জানাল নরসিংদীবাসী
দেশের জাতীয় ফল কাঁঠাল

বোরহান মেহেদী, নরসিংদী : নরসিংদীর শিবপুরে দেশের জাতীয় ফল কাঁঠালের মৌসুমকে বিদায় জানাতে অনুষ্ঠিত হয়ে গেল ঐতিহ্যবাহী ‌‘নিশান উৎসব’।

বুধবার (১৬ আগস্ট) জেলার শিবপুর উপজেলার চৈতন্য বাজারে অনুষ্ঠিত হয় এই নিশান উৎসব। অনুষ্ঠানটিতে কাঁঠালের ক্রেতা-বিক্রেতা,স্থানীয় কৃষকসহ অংশ নেন আশেপাশের বিভিন্ন উপজেলা থেকে আগত মানুষজন ও উৎসুক শত শত দর্শক। তারা নেচে-গেয়ে ঢাক-ঢোল বাজিয়ে পালন করেন এ উৎসবটি।

নরসিংদীর প্রতিটি উপজেলায় কমবেশি কাঁঠাল উৎপাদন হলেও শিবপুর, বেলাব ও মনোহরদীতে সবচেয়ে বেশি উৎপাদন হয়। আর ঐতিহ্যবাহী এই উৎসবটিকে ঘিরে আশেপাশের গ্রামগুলোতে বিরাজ করে উৎসবের আমেজ।

নিশান উৎসবে আাসা উপজেলার জয়নগর এলাকার জসিম উদ্দিন বলেন, আমাদের এই এলাকায় প্রচুর কাঁঠাল উৎপাদন হয়। দামও পাওয়া যায় ভালো। কাঁঠাল বিক্রি করে শত শত পরিবার সুখ সাচ্ছন্দ্যে জীবন যাপন করছে। 

একই উপজেলার বংশিদা গ্রামের মামুন বলেন, ফলের এই মৌসুমটিতে লটকন আর কাঁঠাল বিক্রি করে বছরের বাকি দিনগুলো ভালোই কাটে। ছেলে মেয়েদের পড়াশোনা ও সংসারের খরচ ভালো ভাবেই হয়ে যায়।

নরসিংদীর শিবপুরে জাতীয় ফল কাঁঠালের মৌসুমকে বিদায় জানাতে অনুষ্ঠিত হলো ঐতিহ্যবাহী ‌‘নিশান উৎসব’।

শিবপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) জিনিয়া জিন্নাত বলেন, এই এলাকায় প্রচুর পরিমাণে লটকন ও কাঁঠালের উৎপাদন হয়। আর মৌসুমের শেষদিকে ঐতিহ্যবাহী এই উৎসবের মাধ্যমে কৃষকদের বেশি বেশি উৎপাদনের উৎসাহ যোগায়। আমরাও উপজেলা কৃষি অফিসের মাধ্যমে কৃষকদের বিভিন্নভাবে সহায়তা করে থাকি।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image