• ঢাকা
  • সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৬ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

দুই ব্যাংকের ওপর নিষেধাজ্ঞা জারি করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ২২ জুন, ২০২৩ খ্রিস্টাব্দ, ১০:০৪ এএম
ব্যাংক দুটি হলো মিয়ানমার ফরেন ট্রেড ব্যাংক
মিয়ানমারের জান্তা

নিউজ ডেস্ক:  আড়াই বছর ধরে রাজনৈতিক অস্থিরতায় টালমাটাল মিয়ানমারের ক্ষমতাসীন সামরিক সরকার। জান্তা সরকারকে জবাবদিহিতার আওতায় আনা এবং তাদের আয়ের উৎসে আঘাত হানতে এবার দেশটির বৃহত্তম দুই সরকারি ব্যাংকের ওপর নিষেধাজ্ঞা জারি করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। খবর রয়টার্সের।

ব্যাংক দুটি হলো মিয়ানমার ফরেন ট্রেড ব্যাংক এবং মিয়ানমার ইনভেস্টমেন্ট অ্যান্ড কমার্শিয়াল ব্যাংক। দুটি ব্যাংকই ক্ষমতাসীন জান্তার বড় আর্থিক উৎস। আগামী এক সপ্তাহের মধ্যে ওয়াশিংটন এ নিষেধাজ্ঞা জারি করতে যাচ্ছে বলে জানিয়েছে থাইল্যান্ডের যুক্তরাষ্ট্র দূতাবাস।

বুধবার দূতাবাস থেকে দেওয়া এক বিৃবতিতে বলা হয়, মিয়ানমারে অভ্যুত্থান এবং অভ্যুত্থান-পরবর্তী সহিংসতার ব্যাপারে ক্ষমতাসীনদের জবাবদিহিতার আওতায় আনতে যুক্তরাষ্ট্র ধারাবাহিকভাবে চেষ্টা করে আসছে। এ পর্যায়ে ক্ষমতাসীনদের ডলার সংগ্রহের উৎসে কাটছাঁট করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। সে লক্ষ্যেই মিয়ানমার ফরেন ট্রেড ব্যাংক এবং মিয়ানমার ইনভেস্টমেন্ট অ্যান্ড কমার্শিয়াল ব্যাংকের ওপর নিষেধাজ্ঞা জারির সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্রের ফেডারেল সরকারের ট্রেজারি বিভাগ।

আড়াই বছর ধরে মিয়ানমারে যে ভয়াবহ সহিংসতা চলছে সে জন্য ক্ষমতাসীনদের জবাবদিহিতার আওতায় আনাই আমাদের লক্ষ্য, বলা হয়েছে বিবৃতিতে।

২০২১ সালের ১ ফেব্রুয়ারি অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখলের পর কারাগারে বন্দি করা হয় এনএলডির শীর্ষ নেত্রী সু চিসহ দলটির হাজার হাজার নেতাকর্মীকে। রাজধানী নেপিদোর একটি সামরিক আদালতে সু চির বিচার চলছে এবং বিভিন্ন দুর্নীতি মামলায় ইতোমধ্যে তাঁর ২৫ বছর কারাবাসের সাজাও ঘোষণা করা হয়েছে।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image