• ঢাকা
  • বুধবার, ২ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ; ১৭ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ফ্রান্সে তীব্র দাবদাহে ২৩টি বিভাগীয় শহরে অরেঞ্জ অ্যালার্ট জারি


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ১৯ জুলাই, ২০২৩ খ্রিস্টাব্দ, ১০:৫০ এএম
২৩টি বিভাগীয় শহরে অরেঞ্জ অ্যালার্ট জারি
ফ্রান্সে তীব্র দাবদাহ

আন্তর্জাতিক ডেস্ক : তীব্র দাবদাহের কারণে ফ্রান্সে অতিষ্ঠ হয়ে উঠেছে সাধারণ মানুষের জীবন। দেশটিতে ২৩টি বিভাগীয় শহরে জারি করা হয়েছে ‘অরেঞ্জ অ্যালার্ট’। গরমে স্বস্তি পেতে সাধারণ মানুষ ছুটছেন পার্ক ও পানির ফোয়ারাগুলোতে।

রাজধানী প্যারিসে তাপমাত্রা কিছুটা কম থাকলেও, অসহনীয় গরমে জনজীবন অতিষ্ঠ হয়ে পড়েছে। অন্য সময়ের তুলনায় সড়কগুলোতে কিছুটা কমে মানুষের উপস্থিতি। গরম থেকে স্বস্তি পেতে অনেকে যেমন পানির ফোয়ারায় গা ভেজাচ্ছেন, অনেকে আবার আশ্রয় নিচ্ছেন পার্কে গাছের ছায়ায়। 

ফ্রান্সের ২৩টি বিভাগীয় শহরে গরমের তীব্রতা অসহনীয় পর্যায়ে পৌঁছানোয় ‘অরেঞ্জ অ্যালার্ট’ জারি করা হয়েছে। দাবদাহ অব্যাহত থাকলে অন্যান্য শহরেও সতর্কতা জারি করা হতে পারে বলে জানিয়েছে ম্যাক্রোঁ সরকার। 

দাবদাহের পাশাপাশি ফ্রান্সে পানির সংকটও দেখা দিয়েছে। কোনো কোনো অঞ্চলে পানির স্তর স্বাভাবিকের চেয়ে নিচে নেমে গেছে বলে জানিয়েছেন দেশটির পরিবেশমন্ত্রী। সবাইকে পানি ব্যবহারে মিতব্যয়ী হওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

ইতালিতে সর্বোচ্চ তাপমাত্রা বিরাজ করছে দেশটির সারদিনিয়া দ্বীপে। সেখানে মঙ্গলবার (১৮ জুলাই) সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪৬ ডিগ্রি সেলসিয়াস। সেইসঙ্গে, দেশটির বিভিন্ন প্রান্তে আগামী ১০ দিন তাপপ্রবাহ অব্যাহত থাকবে জানিয়ে জারি করা হয়েছে সতর্কতা। দাবদাহ অব্যাহত রয়েছে রোম, ভেনিস, মিলানসহ অন্যান্য প্রধান শহরেও।

একই পরিস্থিতি স্পেনেও। দেশটির দক্ষিণাঞ্চলে এরইমধ্যে তাপমাত্রা ছাড়িয়ে গেছে ৪৪ ডিগ্রি সেলসিয়াস। এর মধ্যেই, তীব্র দাবদাহের প্রভাবে দেশটির লা পালমা দ্বীপের বনাঞ্চলে ছড়িয়ে পড়েছে ভয়াবহ দাবানল। 

ইউরোপের আরেক দেশ গ্রিসেও তীব্র দাবদাহে দাবানল ছড়িয়ে পড়েছে। দেশটির রাজধানী এথেন্সের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় বিভিন্ন শহরের বনাঞ্চলে ছড়িয়ে পড়ছে ভয়াবহ আগুন।  কয়েক 

হাজার বাসিন্দাকে অঞ্চলগুলোর ঝুঁকিপূর্ণ এলাকা থেকে সরিয়ে নেয়া হয়েছে। আগুন লোকালয়ে ছড়িয়ে পড়ায় জারি করা হয়েছে সর্বোচ্চ সতর্কতা।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image