• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০২ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

বাংলাদেশ ৫.৩ বিলিয়ন ডলারের পণ্য রফতানি করলো যুক্তরাজ্যে


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ০৬ জুলাই, ২০২৩ খ্রিস্টাব্দ, ১১:০৪ এএম
বাংলাদেশ ৫.৩ বিলিয়ন ডলারের যুক্তরাজ্যে
পণ্য রফতানি

নিউজ ডেস্ক : যুক্তরাজ্যে ২০২২-২০২৩ অর্থবছরে ৫.৩ বিলিয়ন ডলারের পণ্য রফতানি করেছে বাংলাদেশ। সম্প্রতি গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

বাণিজ্য মন্ত্রণালয়ের তথ্য মতে, গেল অর্থবছরে বাংলাদেশে যুক্তরাজ্যে ৫শ কোটি ডলারের সমপরিমাণ পন্য রফতানির মাইলফলক অতিক্রম করেছে।

রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) জানায়, এ অর্জনে অবদান রাখা মূল রফতানি পণ্যগুলো হচ্ছে তৈরি পোশাক, হিমায়িত খাদ্য, তথ্যপ্রযুক্তি প্রকৌশল, চামড়া ও পাটজাত পণ্য এবং বাইসাইকেল। তবে বাংলাদেশ থেকে রফতানি করা পণ্যের প্রায় ৮০ শতাংশই ছিলো নিটওয়্যার ও তৈরি পোশাক।

ইপিবি আরও জানায়, গত বছরের তুলনায় বাংলাদেশের রফতানির পরিমাণ অনেক বেড়েছে। গত বছর ইউরোপের দেশটিতে বাংলাদেশ ৪.৮ বিলিয়ন ডলার সমমূল্যের পণ্য রফতানি করেছিল। আর এক দশক আগে রফতানি করেছিল ২.৭ বিলিয়ন ডলার মূল্যের পণ্য।

আমদানির ক্ষেত্রে যুক্তরাজ্যের সঙ্গে গেল অর্থবছরের মে মাস পর্যন্ত প্রথম ১১ মাসে বাংলাদেশের মোট বাণিজ্যের পরিমাণ ছিল ৩৮০ মিলিয়ন ডলার।

সামগ্রিকভাবে গত বছরের তুলনায় রফতানিতে রেকর্ড ৬.৬৭ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। বর্তমানে ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাষ্ট্রের পর যুক্তরাজ্য বাংলাদেশের তৃতীয় বৃহৎ রফতানি গন্তব্য।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image