• ঢাকা
  • সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৬ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী মুইজ্জুকে অভিনন্দন নরেন্দ্র মোদীর  


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ০১ অক্টোবর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৪:৫৩ পিএম
মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী মুইজ্জুকে অভিনন্দন নরেন্দ্র মোদীর  
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি- মালদ্বীপের প্রেসিডেন্ট-নির্বাচিত ডক্টর মোহাম্মদ মুইজু

মালদ্বীপ প্রতিনিধি : ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মালদ্বীপের প্রেসিডেন্ট-নির্বাচিত ডক্টর মোহাম্মদ মুইজুকে  নির্বাচনে জয়ের জন্য অভিনন্দন জানিয়েছেন এবং মালদ্বীপের সাথে তার সম্পর্ক জোরদার করার জন্য ভারতের প্রতিশ্রুতি পুনঃনিশ্চিত করেছেন।

বিরোধী পিপিএম-পিএনসি জোটের মুইজ্জু শনিবার অনুষ্ঠিত রাষ্ট্রপতি নির্বাচনে ৫৪ শতাংশ ভোট পেয়ে জয়ী হয়েছেন, বর্তমান রাষ্ট্রপতি এমডিপি'র ইব্রাহিম মোহাম্মদ সলিহকে পরাজিত করেছেন, যিনি ৪৬ শতাংশ ভোট পেয়েছেন।

মুইজ্জুকে অভিনন্দন জানালেন মোদী রবিবার সকালে  টুইটবার্তায় -এ পোস্ট। বার্তায় মোদি বলেন, 'ভারত-মালদ্বীপ দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করতে এবং ভারত মহাসাগরীয় অঞ্চলে আমাদের সামগ্রিক সহযোগিতা বাড়াতে ভারত প্রতিশ্রুতিবদ্ধ।

নির্বাচনের আগে মুইজ্জু ভারতের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্কের জন্য প্রেসিডেন্ট সোলিহ প্রশাসনের সমালোচনা করেছিলেন এবং দুই দেশের মধ্যে করা বিভিন্ন চুক্তি নিয়ে প্রশ্ন তুলেছিলেন।নির্বাচনের আগে মোহাম্মদ মুইজ্জো প্রতিশ্রুতি দিয়েছিলেন প্রেসিডেন্ট হতে পারলে— মালদ্বীপে ভারতের প্রভাব কমাবেন। এছাড়া দেশটিতে যে অল্প সংখ্যক ভারতীয় সেনা মোতায়েন আছেন তাদের বের করে দেবেন।

তিনি ভারতীয় সৈন্যদের মালদ্বীপের মাটিতে কাজ করার অভিযোগও করেছিলেন - এই অভিযোগ রাষ্ট্রপতি সোলিহর প্রশাসন বারবার অস্বীকার করেছে।

মুইজ্জু মালদ্বীপ থেকে সৈন্যদের বিতাড়িত করার অঙ্গীকার করেছিলেন। মালদ্বীপ ও ভারতের মধ্যে স্বাক্ষরিত চুক্তিপর্যালোচনাকরার ও অঙ্গীকার ব্যক্ত করেন তিনি।

মুইজ্জুর পিপিএম-পিএনসি মালদ্বীপে অবস্থানরত ভারতীয় সৈন্যদের বহিষ্কারের আহ্বান জানিয়ে একটি 'ইন্ডিয়া আউট' প্রচারাভিযানও শুরু করেছিল - এই প্রচারাভিযানটি ভারতীয় দূতাবাস গভীর উদ্বেগ প্রকাশ করেছে।   

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image