• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ৩০ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

চীনের অর্থনৈতিক প্রবৃদ্ধি কমেছে: আইএমএফ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ১০ অক্টোবর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৪:৫৬ পিএম
আইএমফ
আইএমএফের লোগো

নিউজ ডেস্ক: আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) আগামী দুই বছরের জন্য চীনের অর্থনৈতিক প্রবৃদ্ধির পূর্বাভাস কমিয়ে দিয়েছে এবং বলেছে যে এর পিছনে মূল কারণ হল চীনের রিয়েল এস্টেট সেক্টরে সমস্যা। এজন্য বিনিয়োগ কম হয়েছে।

অন্যদিকে, আইএমএফ মনে করে  চীনের প্রতিবেশী ভারত তার চেয়ে ভাল পারফরম্যান্স করবে। এই বছরের জন্য ভারতের অর্থনৈতিক প্রবৃদ্ধির পূর্বাভাস ৬.৩ শতাংশে উন্নীত হয়েছে।

মঙ্গলবার প্রকাশিত IMF-এর দ্বিবার্ষিক বিশ্ব অর্থনৈতিক আউটলুক রিপোর্ট অনুসারে, IMF অনুমান করেছে যে চীনের অর্থনৈতিক প্রবৃদ্ধি এই বছর ৫ শতাংশ এবং ২০২৪ সালে ৪.২ শতাংশ হারে হবে, যা আগের অনুমানের তুলনায় যথাক্রমে ০.২ শতাংশ এবং ০.৩ শতাংশ কম।

IMF-এর প্রধান অর্থনীতিবিদ পিয়েরে-অলিভিয়ার বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, "চীনে আস্থা পুনরুদ্ধার করতে হলে খুব বড় সরকারি পদক্ষেপের প্রয়োজন হবে।"  তেল সমৃদ্ধ সৌদি আরবের প্রবৃদ্ধি হ্রাসের কারণেএই বছরের মধ্যপ্রাচ্য এবং মধ্য এশিয়ার প্রবৃদ্ধি অর্ধেক থেকে ২.০ শতাংশ কমানো হয়েছে, 

সাব-সাহারান আফ্রিকার জন্য আইএমএফের দৃষ্টিভঙ্গি কিছুটা খারাপ হয়েছে, নাইজেরিয়ার অর্থনীতি একটি প্রত্যাশিত মন্দার মধ্যে ৩.৩ শতাংশ হারে বৃদ্ধি পাবে, যা পূর্ববর্তী অনুমানগুলির ০.২ শতাংশ কম।

ঢাকানিউজ২৪.কম / এসডি

আরো পড়ুন

banner image
banner image