• ঢাকা
  • শনিবার, ২১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৪ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

আটোয়ারী হাসপাতালে পিত্তথলির অপারেশন, মানুষের স্বস্তি


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ২০ সেপ্টেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৪:১৭ পিএম
আটোয়ারী মানুষের স্বস্তি
হাসপাতালে পিত্তথলির অপারেশন

আটোয়ারী (পঞ্চগড়) প্রতিনিধি : পঞ্চগড়ের আটোয়ারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স প্রতিষ্ঠার পর সর্ব প্রথম পিত্তথলির পাথর অপারেশন করলেন পঞ্চগড়ের সিভিল সার্জন ডা.মোঃ মোস্তফা জামান চৌধুরী।

আটোয়ারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি ১৯৮১ সালে প্রতিষ্ঠা লাভ করে। হাসপাতালটি ৫০ শয্যায় উন্নিতকরণ করা হয়েছে।  মডেল হাসপাতালে রূপান্তরসহ নানান উন্নয়ন ঘটলেও অপারেশন থিয়েটার মুখ থুবরে পড়ে ছিল দীর্ঘদিন ধরে। অবশেষে সিভিল সার্জন হিসেবে ডাঃ মোস্তফা জামান চৌধুরী পঞ্চগড়ে যোগদানের পর হতে  পঞ্চগড়ে স্বাস্থ্য সেবার মান বৃদ্ধির লক্ষ্যে নিজেই সিজারের পাশাপাশি আরও নানা উদ্যোগ গ্রহন করেন তিনি। আটোয়ারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সার্জিক্যাল চিকিৎসক ও এনেস্থেসিয়া চিকিৎসক না থাকায় প্রসুতিদের সিজার সহ অন্যান্য অপারেশন চালু করা সম্ভব হয়নি । তিনি যোগদান করার পর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ওটি (অপারেশন থিয়েটার) চালু করার নির্দেশ প্রদান করেন এবং সেই সব ওটিতে নিজেই প্রসুতিদের সিজার কার্যক্রম পরিচালনা করেন।

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) দুপুরে আটোয়ারী মডেল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে একটি সিজার সম্পন্ন করার মধ্য দিয়ে তিনি এই স্বাস্থ্য কমপ্লেক্সের সিজারিয়ান কার্যক্রম উদ্বোধন করেন। 

পরবর্তী বুধবার (২০ সেপ্টেম্বর) সকালে নূর ইসলাম (৩৮) নামের এক ব্যক্তির পেটে অস্ত্র পাচার করে পিত্তথলির পাথর অপসারন করেন সিভিল সার্জন। 

অপারেশন কার্যক্রমে সহযোগিতা করেন, এনেস্থেসিয়া ডা: বিশ্বজিত কুমার। এসময় উপস্থিত ছিলেন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডা.মোঃ হুমায়ুন কবীর, গাইনী কনসালটেন্ড ডা: নাহিদ সিদ্দিকা, আরএমও ডা. জাহিদ হাসান, মেডিকেল অফিসার ডা: সাফায়াত লস্কর, ডা. অনন্যা পাল। 

পিত্তথলির রোগী নূর ইসলাম বলেন, দীর্ঘদিন ধরে পেটের ব্যাথার যন্ত্রনায় ভুগেছি। পরীক্ষায় আমার পেটের পিত্তথলিতে পাথর ধরা পড়েছে। অর্থভাবে অপারেশন করতে পারিনি। আজ বিনা খরচে আটোয়ারী হাসপাতালে আমার পিত্তথলির পাথর অপারেশন করা হয়েছে। আমি এখন অনেকটা স্বস্তি বোধ করছি। সাথে থাকা নূর ইসলামের স্ত্রী বলেন, আমরা গরীব লোক, টাকার জন্য এতদিন অপারেশন করাতে পারিনি। দোয়া করি, আল্লাহ ডাক্তার সাহেবদের ভাল রাখুক। 

জনৈক মুরুব্বী বলেন, আটোয়ারী হাসপাতালে নিয়মিত ছোটখাট অপারেশনগুলো হলে ঠাকুরগাঁও, দিনাজপুর আর রংপুর দৌড়াতে হবে না। রোগী নিয়ে বাহিরে হয়রানীও হতে হবে না। আটোয়ারী হাসপাতালে সপ্তহের মধ্যে দু’টি ভাল মানের অপরেশন সফল হওয়ায় আটোয়ারীবাসী স্বস্তির নিঃশ^াস ফেলছে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image