• ঢাকা
  • বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ; ২২ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ফরাসি প্রেসিডেন্ট ৩৩ বছর পর ঢাকায় আসছেন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ০৫ সেপ্টেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ১১:৩৯ এএম
৩৩ বছর পর ঢাকায় আসছেন
ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ

নিউজ ডেস্ক : ভারতের নয়াদিল্লিতে জি- ২০ সম্মেলন শেষে আগামী ১০ সেপ্টেম্বর বাংলাদেশ সফরে আসছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ । তাকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিমানবন্দরে অভ্যর্থনা জানাবেন । প্রায় ৩৩ বছর পর কোনো ফরাসি প্রেসিডেন্ট ঢাকা সফরে আসছেন ।   

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে মঙ্গলবার (০৫ সেপ্টেম্বর) এ তথ্য জানানো হয়েছে ।   

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফ্রান্সের প্রেসিডেন্টকে স্বাগত জানাবেন এবং পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন তাকে বিদায় জানাবেন বলে আশা করা হচ্ছে ।   

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে ফ্রান্সের প্রেসিডেন্ট ১০ সেপ্টেম্বর ঢাকায় আসবেন । 

সফরকালে প্রেসিডেন্ট ম্যাক্রোঁ ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে শীর্ষ বৈঠক করবেন এবং তার দেয়া ভোজসভায় যোগ দেবেন । ফরাসি রাষ্ট্রপতির সম্মানে । দুই নেতা দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষর এবং একটি যৌথ প্রেস ব্রিফিংয়ে অংশগ্রহণ করবেন বলে আশা করা হচ্ছে ।   

গত সোমবার (০৪ সেপ্টেম্বর) ঢাকার ফ্রান্স দূতাবাসের এক ফেসবুক পোস্টে বিষয়টি নিশ্চিত করে জানানো হয়, জি- ২০ শীর্ষ সম্মেলনে যোগ দিতে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ভারতের দিল্লিতে যাবেন ৯ সেপ্টেম্বর । সেখান থেকে দ্বিপক্ষীয় সফরে ১০ সেপ্টেম্বর ঢাকায় আসবেন তিনি ।   

ফ্রান্সের তৎকালীন প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া মিতেরাঁ বাংলাদেশ সফর করেছিলেন সর্বশেষ ১৯৯০ সালে । এরপর দেশটির আর কোনো প্রেসিডেন্ট বাংলাদেশে আসেননি । ফলে ১৯৯০ সালের পর এটা বাংলাদেশে ফ্রান্সের কোনো প্রেসিডেন্টের সফর হতে যাচ্ছে । 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image