• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ৩০ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

বাংলাদেশ প্রেস ফটো কন্টেস্ট বিশেষ সম্মাননা পুরস্কার জিতলেন কুদ্দসু আলম 


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ০৯ এপ্রিল, ২০২৩ খ্রিস্টাব্দ, ১১:২২ এএম
বাংলাদেশ প্রেস ফটো কন্টেস্ট 
বিশেষ সম্মাননা পুরস্কার জিতলেন কুদ্দসু আলম 

আঃ খালেক মন্ডল, গাইবান্ধা: বাংলাদেশ প্রেস ফটো কন্টেস্ট’-২০২৩ এ বিশেষ সম্মাননা পুরস্কার পেয়েছেন নিউজ ও ফটো এজেন্সি ফোকাস বাংলার স্টাফ ফটোগ্রাফার, গাইবান্ধার কৃতি সন্তান, নন্দিত ফটোসাংবাদিক কুদ্দসু আলম। ২০২২ সালে বাংলাদেশের ফটোসাংবাদিকদের তোলা ছবিগুলো থেকে সেরা ছবিগুলো নির্বাচনের মাধ্যমে এই পুরস্কার দেয়া হয়েছে। পেশাদার আলোকচিত্রীদের সমন্বয়ে গঠিত বিচারকমন্ডলী এই বিচার প্রক্রিয়া সম্পন্ন করেন। গত ০৫ এপ্রিল (বুধবার) সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় দৃক পিকচার লাইব্রেরি।

দৃক জানায়, ভুয়া খবরের এই যুগেও গণমাধ্যমে মুদ্রিত আলোকচিত্র খবরের সবচেয়ে বিশ্বস্ত উৎস হিসেবে বেচেঁ আছে। একই সাথে প্রেস আলোকচিত্রীর পেশা সবচেয়ে ঝুঁকিপূর্ণ পেশাগুলোর একটিতে পরিণত হয়েছে। সাম্প্রতিক সময়ে বাংলাদেশী আলোকচিত্রীরা বিশ্বব্যাপী সমাদতৃ হয়েছেন। কিন্তু তাদের যৌথ প্রতিভার আনুষ্ঠানিক স্বীকৃতি কিংবা জাতির প্রতি তাদের অবদানের বিশেষ কোনো মলূ্যায়ন আজ পর্যন্ত হয়নি। সেই সকল সাহসী নারী ও পুরুষ, যারা সম্মুখ সারির যোদ্ধা হয়ে প্রতিদিন সংবাদ সংগ্রহ করে চলেছেন- তাঁদের কীর্তিগাঁথাকে উদপযাপন করার লক্ষ্যে বাংলাদেশে প্রথম ২০২১ সালের আলোকচিত্র ক্ষেত্রে এই প্রতিযোগিতা আয়োজন করে দক। একই ধারাবাহিকতায় এবছর জানুয়ারি মাসে আলোকচিত্র সাংবাদিকতা এবং তথ্যমলকূ আলোকচিত্রের ক্ষেত্রে ২০২২ সালের ছবি আহবান করা হয়। পরবর্তীতে দেশের শীর্ষস্থানীয় পেশাদার আলোকচিত্রী ও ব্যক্তিত্বদের সমন্বয়ে গঠিত বিচারকমন্ডলী দের হাজারের বেশি আলোকচিত্রের মধ্য থেকে ৭ জন আলোকচিত্রের শ্রেষ্ঠ কাজগুলোকে বিজয়ী হিসেবে নির্বাচন করেন।

রাজশাহীর গোদাগাড়ীতে বোরো ধানের জমিতে সেচ দিতে না পেরে আত্মহনন করা আদিবাসী কৃষক অভিনাথ মার্ডি ও রবি মার্ডির হত্যার প্রতিবাদ এবং আদিবাসী সাঁওতালদের উচ্ছেদ করে গাইবান্ধার গোবিন্দগঞ্জে সাহেবগঞ্জ-বাগদা ফার্মে ইপিজেড নির্মাণর্ম বন্ধের দাবিতে ২০২২ সালের ২ এপ্রিল গোবিন্দগঞ্জে আদিবাসী সাঁওতালরা বিক্ষোভ ও গণঅনশন কর্মসূচী পালন করে। এই কর্মসূচিতে অংশ নেয়া প্রতিবাদী সাঁওতালদের ক্যামেরাবন্দি করেন ফটোসাংবাদিক কুদ্দসু আলম। তার ছবিতে দেখা যায়, তীর-ধনুক হাতে একদল সাঁওতাল পুরুষ দাবি আদায়ে অনশন করছেন।

দৃক আয়োজিত এই প্রতিযোগিতায় দ্বিতীয়বারের মতো বিশেষ সম্মাননায় ভূষিত হওয়ায় কুদ্দসু আলম পাবেন প্রাইজমানি, সম্মাননা স্মারক ও সনদ। এছাড়াও প্রতিযোগিতায় এ বছরের বর্ষসেরা আলোকচিত্র ২০২২ বিজয়ী হয়েছেন দৈনিক ইত্তেফাকের স্টাফ ফটোগ্রাফার আব্দুল গনি। শিল্প, সংস্কৃতি এবং ক্রীড়া বিভাগে বিজয়ী ডেইলি গ্লোবাল নেশন এর শামছুল হক সুজা এবং বিশেষ সম্মাননা পুরষ্কার বিজয়ী আবুসুফিয়ান জয়েু ল- ইউএনবি। রাজনীতি বিভাগে বিজয়ী মামনু হোসেন- দৈনিক কাজির বাজার এবং বিশেষ সম্মাননা পুরষ্কার বিজয়ী কুদ্দসু আলম- ফোকাস বাংলা। জনমূখী সাংবাদিকতা বিভাগে বিজয়ী সরদার মোহাম্মদ রাফিউল ইসলাম- বিপিএস এবং বিশেষ সম্মাননা পুরষ্কার বিজয়ী রাফায়েত হক খান।

এবারে প্রতিযোগিতার বিচারক হিসেবে দায়িত্ব পালন করেনঃ আলোকচিত্রী, সম্পাদক ও শিক্ষক আবির আবদল্লুাহ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের  গনযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক গীতি আরা নাসরিন, সিনেমাটোগ্রাফার রাশেদ জামান, ভারতীয় সম্পাদক, কিউরেটর ও লেখক তানভি মিশরা এবং আলোকচিত্রী, অ্যাক্টিভিস্ট ও কিউরেটর শহিদলু আলম।

দৃক গ্যালারি জানিয়েছে, পুরস্কার বিতরণী অনুষ্ঠানের মাধ্যমে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেয়া হবে এবং ঢাকার দৃক গ্যালারিতে ছবিগুলো দিয়ে একটি প্রদর্শনীর আয়োজন করা হবে। 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image