• ঢাকা
  • মঙ্গলবার, ১১ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ; ২৭ সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

ন্যাটোতে যোগ দেওয়া ভুল হবে ফিনল্যান্ডকে পুতিন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ১৫ মে, ২০২২ খ্রিস্টাব্দ, ০৯:৪১ এএম
ন্যাটোতে যোগ দেওয়া ভুল
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

আন্তর্জাকি ডেস্ক: নিরপেক্ষ অবস্থান থেকে ন্যাটোতে যোগ দেয়া ফিনল্যান্ডের জন্য ভুল হবে বলে সতর্ক করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।  ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সাউলি নিনিস্তো পুতিনকে ফোন দিয়ে কথা বলেছেন।

ফোনালাপে ' ফিনল্যান্ডে কোনো হামলার হুমকি নেই' বলেও আশ্বস্ত করেন ভ্লাদিমির পুতিন। তবে, ফিনল্যান্ড ন্যাটোতে যোগ দিলে রুশ-ফিনিশ সম্পর্কের উপর নেতিবাচক প্রভাব ফেলবে বলে মন্তব্য করেন পুতিন। রাশিয়ার সঙ্গে ফিনল্যান্ডের ১৩শ’ কিলোমিটার দীর্ঘ সীমান্ত। এদিকে, যুক্তরাষ্ট্র কেন্দ্রিক বিশ্ব ব্যবস্থার পতনের ভবিষ্যদ্বানী করেছেন রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ।

তিনি বলেন, রাশিয়ার বিরুদ্ধে নেওয়া বিধিনিষেধমূলক ব্যবস্থাগুলো বৈশ্বিক আর্থিক ব্যবস্থার ক্ষতি, সম্ভাব্য কিছু দেশ বা ব্লকে মুদ্রা ও আর্থিক সঙ্কট সৃষ্টি করবে। যার ফলে কয়েকটি দেশের মুদ্রার স্থিতিশীলতা হ্রাস পাবে, ব্যাপক মুদ্রাস্ফীতি এবং ব্যক্তিগত সম্পত্তি রক্ষার আইনি ব্যবস্থাও ভেঙে পড়বে।

পুতিনের সঙ্গে কথা বলার পর ফিনল্যান্ডের পক্ষ থেকে একটি বিবৃতি দেওয়া হয়েছে।

সেই বিবৃতিতে বলা হয়েছে, প্রেসিডেন্ট নিনিসতো পুতিনকে বলেছেন, ২০২১ সালের শেষ দিকে বিভিন্ন দেশকে ন্যাটোতে যোগ দেওয়া থেকে বিরত রাখতে রাশিয়ার দাবি এবং ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার বড় ধরনের সামরিক আক্রমণের কারণে ফিনল্যান্ডের নিরাপত্তা পরিবর্তন হয়ে গেছে।

প্রেসিডেন্টের উদ্ধৃতি দিয়ে বিবৃতিতে আরও বলা হয়েছে, পুতিনের সঙ্গে আলোচনাটি ছিল সোজাসাপ্টা এবং  উত্তেজনাবিহীন।

পুতিনকে ফিনিশ প্রেসিডেন্ট আরও বলেছেন, উত্তেজনা এড়ানোর বিষয়টি ফিনল্যান্ড গুরুত্বের সঙ্গে দেখছে।

তাছাড়া বিবৃতিতে আরও জানানো হয়েছে, ফিনল্যান্ডের প্রেসিডেন্ট রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনকে বলেছেন, ২০১২ সালে আমি আপনাকে বলেছিলাম সব স্বাধীন দেশ তাদের নিরাপত্তার সর্বোচ্চটা নিশ্চিত করে।

ফিনল্যান্ডের পক্ষ থেকে দেওয়া বিবৃতিতে আরও বলা হয়েছে,  প্রেসিডেন্ট রাশিয়ার প্রেসিডেন্টকে বলেছেন, ফিনল্যান্ড ন্যাটোতে যোগ দিয়ে তার নিজের নিরাপত্তা নিশ্চিত করতে চায়। কারণ এটি কারও কাছ থেকে (আক্রমণের স্বীকার হওয়ার সম্ভাবনা) দূরে নয়।

তবে ফিনিশ প্রেসিডেন্ট জানিয়েছেন, রাশিয়ার প্রতিবেশী হিসেবে যে সব প্রশ্ন ওঠবে সেটি সঠিক ও পেশদারিত্বের সঙ্গে দেখবে ফিনল্যান্ড।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image