• ঢাকা
  • শনিবার, ২০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৪ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

দেশের দ্বিতীয় বৃহত্তম বঙ্গবন্ধু নভোথিয়েটার উদ্বোধনের অপেক্ষায় 


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ২৫ অক্টোবর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০২:৫৭ পিএম
উদ্বোধনের অপেক্ষায় 
দ্বিতীয় বৃহত্তম বঙ্গবন্ধু নভোথিয়েটার

নিউজ ডেস্ক : রাজশাহী নগরীতে দেশের দ্বিতীয় বৃহত্তম বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার তৈরি করা হয়েছে। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের উদ্যোগে এরই মধ্যে আধুনিক প্রযুক্তিসম্পন্ন এ প্রকল্পের পুরো কাজ শেষ করেছে গণপূর্ত অধিদফতর। বর্তমানে নভোথিয়েটারটি পুরোপুরি দৃশ্যমান, উদ্বোধনের অপেক্ষায়।

অডিটোরিয়ামটির মূল আকর্ষণ প্লানেটেরিয়াম স্থাপন। একসঙ্গে ১৫০ জন বসে অসীম মহাকাশের গ্রহ নক্ষত্রের খুঁটিনাটি সম্পর্কে জানতে পারবেন। নভোথিয়েটারটিতে মহাকাশ গবেষণার জন্য স্থাপন করা হয়েছে বিশ্বের সবচেয়ে আধুনিক টেলিস্কোপ।

এক লাখ ৪০ হাজার ফুটের চারতলা বিশিষ্ট এ ভবনে অত্যাধুনিক সুযোগ-সুবিধাসহ থাকবে অটোমেটেড ডিজিটাল টিকেটিং সিস্টেম। বিজ্ঞানমনস্ক জ্ঞানপিপাসুরা আধুনিক টেলিস্কোপের মাধ্যমে নভোমণ্ডল প্রত্যক্ষ ও গবেষণায় যুক্ত হতে পারবেন।

এ প্রকল্প বাস্তবায়নের স্বপ্ন বুনেছিলেন রাজশাহী সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। তিনি বলেন, ‘যারা মহাকাশ বিজ্ঞান নিয়ে পড়াশোনায় আগ্রহী, তাদের প্রাথমিকভাবে সহায়তা করতেই এ প্রতিষ্ঠান। আমরা স্বপ্ন দেখি আমাদের দেশের তরুণরাও একদিন নভোচারী হবে। মহাকাশে পাড়ি জমাবে।’

প্রকল্প মহাপরিচালক আব্দুর রাজ্জাক জানান, নভোথিয়েটারটিতে দৈনিক ৬ থেকে ৭টি শো দেখানো সম্ভব। শিগগিরই উদ্বোধন করা হবে এটি। এখানে নামমাত্র টিকেটিং খচরে উপভোগ করতে পারবে সাধারণ মানুষ।

শিক্ষার্থীদের ভাষ্যমতে, শিক্ষানগরী হিসেবে রাজশাহীর খ্যাতি রয়েছে। সে হিসেবে আরও আগে নভোথিয়েটারের প্রয়োজন ছিল। কিন্তু দেরিতে হলেও শেষ পর্যন্ত রাজশাহীতে হওয়ায় খুশি তারা। মহাকাশ নিয়ে করা যাবে গবেষণাও।

তিনি জানান, চলতি বছরের অক্টোবর মাসে এর কাজ শেষ হয়েছে ।এখন কেবল উদ্বোধনের অপেক্ষা।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image