• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৫ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ; ৩০ জুন, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

সাকিব হচ্ছেন টেস্টের অধিনায়ক


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ৩১ মে, ২০২২ খ্রিস্টাব্দ, ০৪:৫৯ পিএম
সাকিব হচ্ছেন টেস্টের অধিনায়ক
সাকিব আল হাসান

ডেস্ক রিপোর্টার: শ্রীলঙ্কার বিপক্ষে ঘরের মাঠেও ব্যর্থ হয়েছে বাংলাদেশ দল। টেস্ট ক্রিকেটে ক্রমাগত খারাপ পারফরম্যান্সের সঙ্গে যুক্ত হয়েছে অধিনায়ক হিসেবে মুমিনুল হকের ব্যর্থতা ও রানখরা। অধিনায়কত্বের চাপে চিড়েচ্যাপটা মুমিনুল ভুলে গেছেন ব্যাটিংয়ের বেসিক। তাই বিসিবি ভাবছেন অধিনায়ক মুমিনুলের বিকল্প। বিকল্প হিসেবে উঠে আসছে সাকিব আল হাসানের নাম।

ব্যাটার মুমিনুল হারিয়ে খুঁজছেন নিজেকে। অধিনায়কত্বেও বিশেষ কিছু দেখাতে পারেননি। তাই ব্যাটার মুমিনুলকে ফিরে পেতে অধিনায়কত্ব নিয়ে তাকে নতুন করে ভাবতে বলেছে বিসিবি।

বিসিবির সূত্র বলছে, মুমিনুল যদি বিসিবির পরামর্শ অনুধাবন করে নেতৃত্ব ছাড়তে চান তবে নতুন অধিনায়কও ভেবে রেখেছে বিসিবি। নতুন করে টেস্টের অধিনায়কত্বে ফেরানো হবে সাকিব আল হাসানকেই। টেস্ট ক্রিকেটে অনীহা থাকলেও অধিনায়কত্বের ডাক উপেক্ষা করতে পারেননি সাকিব। তাই মৌন সম্মতিও দিয়েছেন টেস্টের সাবেক নাম্বার ওয়ান অলরাউন্ডার।

অধিনায়কত্ব ছাড়তে বোর্ড জোর করবে না মুমিনুলকে। ওয়েস্ট ইন্ডিজ সফরেও দল ঘোষণার সময় মুমিনুলকেই টেস্ট অধিনায়ক হিসেবে রাখা হয়েছে। তবে তিনি যদি চান শুধু ব্যাটার হিসেবেই খেলবেন এই সিরিজে, তবে বোর্ড তাকে অধিনায়কত্ব করার জন্য জোর করবে না।

কিন্তু মুমিনুল যদি অধিনায়কত্ব ছাড়তে সম্মত না হন, তবে উইন্ডিজ সফর হবে তার জন্য অ্যাসিড টেস্ট। এ সিরিজে ব্যাটার ও অধিনায়ক মুমিনুলের পারফরম্যান্স যাচাই-বাছাই করা হবে আতসি কাঁচের নিচে ফেলে। ব্যর্থ হলে মুমিনুল চান বা না চান, অধিনায়কত্ব ছাড়তেই হবে তার।

মুমিনুল নিজেই অধিনায়কত্ব করে যেতে চান কি-না তা নিয়েই সন্দেহের অবকাশ আছে। শ্রীলঙ্কার বিপক্ষে ঢাকা টেস্টে হারের পর বিসিবি সভাপতির সঙ্গে এক দফা আলোচনা হয়ে গেছে তার। সেখানে তিনি বলেছেন, অধিনায়কত্ব হয়তো চাপ ফেলছে তার ব্যাটিংয়ে।

বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান জালাল ইউনুসও একই কথা বলছেন। মিরপুরে সোমবার (৩০ মে) তিনি সাংবাদিকদের বলেন, 'অধিনায়কত্ব বাড়তি একটা চাপ অবশ্যই (মুমিনুলের জন্য)। ব্যাটিংয়ে রান না পাওয়ায় হয়তো বাকিদের অনুপ্রাণিত করতে তার সমস্যা হচ্ছে। যেহেতু রান করছে না, সেটিও তার মনে নেতিবাচক প্রভাব ফেলতে পারে। ব্যাটিংয়েও একটা প্রভাব পড়তে পারে। সেই সিদ্ধান্ত নেবে কোনটা হলে ওর ভালো হয়।'

মঙ্গলবার (৩১ মে) চূড়ান্ত হতে পারে ওয়েস্ট ইন্ডিজ সফরে মুমিনুল অধিনায়ক থাকছেন কি-না। মঙ্গলবার বিকেলে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের সঙ্গে বসার কথা সাকিব আল হাসানের। চিকিৎসার উদ্দেশে সিঙ্গাপুরে যাওয়া সাকিবের সেখান থেকে যাওয়ার কথা ছিল যুক্তরাষ্ট্রে। কিন্তু বিসিবি সভাপতির জরুরী তলবে সাকিব হন্তদন্ত হয়ে ফিরেছে বাংলাদেশে। গুলশানে বিসিবি সভাপতির বাড়িতে বিকেল ৫ টার এ বৈঠকে থাকার কথা বোর্ডের ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান জালাল ইউনুস, পরিচালক আকরাম খান, টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন ও নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নুর। তবে থাকছেন না মুমিনুল।

এ বৈঠকেই ঠিক হবে মুমিনুল-সাকিবের ভাগ্য, এমনটাই জানা গেছে বিসিবি সূত্রে।

মঙ্গলবার চূড়ান্ত সিদ্ধান্ত হলেও সেটি প্রকাশ পাবে আগামী ২ জুন বিসিবির আগামী বোর্ড মিটিংয়ে। বোর্ড চায় মুমিনুল অধিনায়কত্ব ছেড়ে দিয়ে ব্যাটিংয়ে মনোযোগ দিক। তবে অধিনায়কত্ব ছাড়ার সিদ্ধান্ত নিতে হবে মুমিনুলকেই।

সবশেষ ১০ ইনিংসে মাত্র ২ বার দুই অংক ছুঁতে পেরেছেন মুমিনুল। শ্রীলঙ্কা সিরিজের তিন ইনিংসসহ শেষ সাত ইনিংসেই তিনি ছুঁতে পারেননি দুই অংক। অফফর্মে ভোগা মুমিনুলের শেষ সাত ইনিংস - ০, ৯, ২, ৫, ৬, ২, ০।

অথচ আগমনের পর প্রথম ১৪ টেস্টে মুমিনুলের গড় ছিল রীতিমতো ব্রাডম্যানীয়। ৬০ এর ওপরে গড় নিয়ে ক্যারিয়ার শুরু করা মুমিনুলের গড় ক্রমাগত খারাপ হতে হতে নেমে গেছে ৪০ এর নিচ।

 

ঢাকানিউজ২৪.কম / কেএন

খেলা বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image