• ঢাকা
  • সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৬ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

আটোয়ারীতে সমলয় চাষাবাদ কার্যক্রমের শুভ উদ্বোধন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ১৯ জুলাই, ২০২৩ খ্রিস্টাব্দ, ১২:০৪ পিএম
আটোয়ারীতে
সমলয় চাষাবাদ কার্যক্রমের শুভ উদ্বোধন

মোঃ ইউসুফ আলী, আটোয়ারী (পঞ্চগড়) প্রতিনিধি : পঞ্চগড়ের আটোয়ারী উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বাস্তবায়নে ২০২২- ২৩ অর্থবছরে প্রনোদনা কর্মসুচির আওতায় খরিপ-২ মৌসুমে সমলয় চাষাবাদে রাইস ট্রান্সপ্লান্টারের সাহায্যে আমন ধানের চারা রোপন কার্যক্রম শুভ উদ্বোধন করা হয়েছে। 

মঙ্গলবার ( ১৮ জুলাই) দুপুরে উপজেলার ধামোর ইউনিয়নের যুগিকাটা এলাকায় ৫০ একর জমিতে সমলয় চাষাবাদে রাইস ট্রান্সপ্লান্টারের সাহায্যে আমন ধানের চারা রোপন কার্যক্রম শুভ উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি  পঞ্চগড়-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব মোঃ মজাহারুল হক প্রধান।  

উদ্বোধন অনুষ্ঠানে আলোচনা সভায়  সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মোঃ মুসফিকুল আলম হালিম। আলোচনার শুরুতে উপজেলা কৃষি অফিসার মোছাঃ নুরজাহান খাতুন স্বাগত বক্তব্যে বলেন, কৃষকের উন্নয়নের জন্য সরকার কৃষি প্রনোদনা সহায়তার আওতায় কৃষি যন্ত্র বিতরণ, সুলভ মূল্যে কৃষি উপকরণ প্রদান সহ নানাবিধ সুবিধা প্রদান করে যাচ্ছেন। 

ট্রান্সপ্লান্টারের মাধ্যমে এক বিঘা জমি চারা রোপন করতে সময় লাগে এক ঘন্টা এবং খরচ হয় মাত্র ৫০০/-টাকা। যেখানে শ্রমিক দিয়ে রোপন করলে খরচ হয় ২০০০/- থেকে ২৫০০/- টাকা। তাই ট্রান্সপ্লান্টারে রোপন করলে শ্রম, সময় ও অর্থ কম লাগে বা সাশ্রয় হয়। প্রধান অতিথির বক্তব্যে আলহাজ¦ মজাহারুল হক প্রধান এমপি বলেন, বর্তমান কৃষক বান্ধব সরকার কৃষকদের কৃষি খাতে ব্যাপক ভুর্তুকি দিচ্ছেন। কৃষি যন্ত্রপাতিতে ভুর্তুকি, বীজ, সার সহ বিভিন্ন ক্ষেত্রে ভুর্তুকি দিয়ে আসছেন। ধান সহ বিভিন্ন ফসল উৎপাদন বৃদ্ধি করার লক্ষ্যে সমলয় ভিত্তিতে চাষাবাদের কার্যক্রম গ্রহণ করেছেন। 

মানুষ বাড়লেও বাড়ছে না জমি, তাই স্বল্প জমিতে অধিক ফসল উৎপাদন করে নিরাপদ ও পুষ্টি খাদ্য চাহিদা পুরণ করতে হবে। তিনি আরও বলেন, রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে এক সাথে প্রদর্শনী বøকের কৃষকদের যেমন সময় সাশ্রয় হবে অন্যদিকে কৃষকের উৎপাদন খরচও  কম হবে এবং কৃষকেরা লাভবান হবেন। তাছাড়া বর্তমান সরকারের সময়োচিত পদক্ষেপের জন্য কৃষকগণ চাষাবাদে অনুপ্রানিত হচ্ছে বলে তিনি অভিমত ব্যাক্ত করেন। 

অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ রিয়াজ উদ্দীন।  

আরো বক্তব্য রাখেন,অতিরিক্ত উপ-পরিচালক মোঃ শাহ্ আলম, মহিলা ভাইস চেয়ারম্যান রেনু একরাম, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমদাদুল হক, সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার নজরুল ইসলাম, ধামোর ইউপি চেয়ারম্যান আবু তাহের দুলাল, কৃষকের পক্ষ থেকে ওই এলাকার আদর্শ কৃষক আব্দুস সালাম প্রমুখ। 

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন কৃষি বিভাগের উপ-সহকারী কৃষি কর্মকর্তগণ, প্রায় শতাধীক কৃষক-কৃষাণী সহ জেলা ও উপজেলা পর্যায়ের প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সংবাদকর্মীগণ। অনুষ্ঠান সঞ্চালনা করেন কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মোঃ ফরহাদ হোসেন।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image