• ঢাকা
  • বুধবার, ২ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ; ১৭ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

চলে গেলেন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা অধ্যাপক ডা. আব্দুল মালিক


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ০৫ ডিসেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৪:২৫ পিএম
চলে গেলেন
ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা অধ্যাপক ডা. আব্দুল মালিক

নিউজ ডেস্ক : ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও ন্যাশনাল এক্সিকিউটিভ কাউন্সিলের প্রেসিডেন্ট জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার জেনারেল (অব.)  ডা. আব্দুল মালিক এর মৃত্যুতে বাংলাদেশ মেডিক্যাল এসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন ও মহাসচিব ডা. মোঃ ইহতেশামুল হক চৌধুরী গভীর শোক প্রকাশ করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। 

তিনি ০৫ ডিসেম্বর (মঙ্গলবার) সকাল ৯:৪০টায় রাজধানীর ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতালে বার্ধক্যজনিত বিভিন্ন জটিলতায় চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেছেন। মৃত্যুকালে মরহুমের বয়স হয়েছিল প্রায় ৯৪ বছর। মৃত্যুকালে তিনি স্ত্রী এক কন্যা, দুই পুত্র, বন্ধু-স্বজন, ছাত্র-ছাত্রী সহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। একমাত্র কন্যা হৃদরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. ফজিলা-তুন-নেছা মালিক ও জামাতা বিশিষ্ট অর্থোপেডিক সার্জন ও নিটোরের সাবেক পরিচালক অধ্যাপক ডা. খন্দকার আব্দুল আওয়াল রিজভী।

দেশের হৃদরোগ চিকিৎসার অন্যতম প্রথিকৃত ও জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট হাসপাতালের প্রতিষ্ঠাতা পরিচালক অধ্যাপক ডা. আব্দুল মালিক ১৯৫৪ সালে ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস ডিগ্রী সম্পন্ন করে ১৯৫৫ সালে পাকিস্তান সেনাবাহিনীতে মেডিকেল কোরে যোগদান করেন। ১৯২৯ সালের ১লা ডিসেম্বর সিলেট জেলার দক্ষিণ সুরমা উপজেলার অর্ন্তগত পশ্চিম ভাগ গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণকারী ডা. আব্দুল মালিক ২০০১ সালে গঠিত নির্দলীয় তত্ত¡াবধায়ক সরকারের স্বাস্থ্য, পরিবার কল্যাণ ও ধর্ম বিষয়ক উপদেষ্টা হিসাবে দায়িত্ব পালন করেন। চিকিৎসা বিজ্ঞান ও সমাজসেবায় বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ ২০০৪ সালে তিনি স্বাধীনতা পদকে ভূষিত হন।

বাংলাদেশ মেডিক্যাল এসোসিয়েশন মরহুম ডা. আব্দুল মালিক এর বিদেহী আত্মার মাগফিরাত কামনা ও শোক সন্তপ্ত পরিবারের সদস্যদের  প্রতি গভীর সমবেদনা  জ্ঞাপন করছে ।  

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image