• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০২ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

গার্মেন্ট শ্রমিকদের নতুন মজুরি কাঠামো ঘোষণায় ৩০ দিনের আলটিমেটাম


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ১১ আগষ্ট, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৯:২১ পিএম
গার্মেন্ট শ্রমিকদের নতুন মজুরি কাঠামো ঘোষণায় ৩০ দিনের আলটিমেটাম
গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র (টিইউসি)।

নিজস্ব প্রতিবেদক : গার্মেন্ট শ্রমিকের নিম্নতম মজুরি ২৫ হাজার টাকা ঘোষণার ৩০ দিনের আলটিমেটাম দিয়েছে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র (টিইউসি)।

শুক্রবার (১১ আগস্ট) জাতীয় প্রেসক্লাবের সামনে তুমুল বর্ষণ উপেক্ষা করে (টিইউসি)'র উদ্যোগে এ বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

এসময় বক্তারা বলেন, মালিক ও সরকার লক্ষ শ্রমিকদের মজুরি বৃদ্ধির বিষয়টি নিয়ে ক্রমাগত তালবাহানা করে আসন্ন রাজনৈতিক পরিস্থিতির সুযোগ কাজে লাগিয়ে নামমাত্র মজুরি বৃদ্ধির চক্রান্ত চলছে। 

নেতৃবৃন্দ হুশিয়ারি উচ্চারণ করে বলেন, অতি চালাকিরা ফল হিসেবে মালিক ও সরকারের 'আম ও ছানা' উভয়ই হারাতে হবে। শ্রমিকের পুঞ্জিভূত ক্ষোভ বিস্ফোরিত হওয়ার আগেই ২৫ হাজার টাকা নিম্নতম মজুরি ঘোষণার দাবি জানান তারা।

গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র'র সভাপতি শ্রমিক নেতা মন্টু ঘোষের সভাপতিত্বে এবং সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ শাহাজাহানের পরিচালনায় অনুষ্ঠিত শ্রমিক সমাবেশে বক্তব্য রাখেন গার্মেন্ট টিইউসির উপদেষ্টা আবদুল্লাহ ক্বাফী রতন, সাধারণ সম্পাদক সাদেকুর রহমান শামীম, সহ-সভাপতি জলি তালুকদার, জিয়াউল কবির খোকন, সহকারি সাধারণ সম্পাদক মঞ্জুর মঈন, কেন্দ্রীয় নেতা আব্দুস সাল বাবুল, শাহীন আলম, উত্তরার চৈতি গ্রুপ শ্রমিক ইউনিয়নের সভাপতি কামরুল ইসলাম, তাজরিন কারখানার আহত শ্রমিক নাসিমা আক্তার, আগুলিয়া আঞ্চলিক কমিটির নেতা শহিদুল ইসলাম প্রমুখ। 

সমাবেশে গার্মেন্ট টিইউসির সভাপতি মন্টু ঘোষ আন্দোলনের পরবর্তী কর্মসূচি হিসেবে মাসব্যাপি সকল শিল্পাঞ্চলে বিক্ষোভ সমাবেশ ও পদযাত্রা কর্মসূচি ঘোষণা করেন। তিনি বলেন, আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে গার্মেন্ট শ্রমিকের মজুরি বৃদ্ধি না হলে কঠোর ও বৃহ কর্মসূচি ঘোষণা করা হবে। তিনি আরও বলেন, বর্তমান বাজারে অন্তত ২৫ হাজার টাকার কম মজুরিতে কারো পক্ষে বাঁচা সম্ভব নয়।

তিনি আরো বলেন, এক মুহূর্ত বিলম্ব না করে শ্রমিকেরা মজুরি পুনঃনির্ধারণ করা উচিত। শ্রমিকরা কোন দয়া-দাক্ষিণ্য চাচ্ছে না। শ্রমিকরা অধিকারের জন্য লড়াই করছে। তিনি দাবি আদায়ে সরকার ও মালিক পক্ষকে বাধ্য করতে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলার আহবান জানান।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image