• ঢাকা
  • রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৮ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

বৃহস্পতিবার ঢাকায় শুরু যাচ্ছে বনসাই প্রদর্শনী


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ১৩ সেপ্টেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৯:১৫ এএম
বৃহস্পতিবার ঢাকায় শুরু যাচ্ছে
শুরু যাচ্ছে বনসাই প্রদর্শনী

নিউজ ডেস্ক:  ৭০০ বনসাই নিয়ে আয়োজিত হতে যাচ্ছে প্রদর্শনী। বাংলাদেশ বনসাই সোসাইটির আয়োজনে বৃহস্পতিবার চার দিনব্যাপী ২৩তম প্রদর্শনী উদ্বোধন হবে ধানমন্ডির ডব্লিউভিএ অডিটোরিয়ামে। চলবে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত। সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনী দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে।

অনুষ্ঠানের উদ্বোধন করবেন প্রকৃতি ও পরিবেশবিষয়ক লেখক মোকারম হোসেন। সম্মানিত অতিথি থাকবেন বাংলাদেশে নিযুক্ত জাপান দূতাবাসের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি। বিশেষ অতিথি থাকবেন শিক্ষাবিদ ও কার্টুনিস্ট শিশির ভট্টাচার্য। বাংলাদেশ বনসাই সোসাইটি নিয়মিত বনসাই প্রদর্শনী আয়োজনের পাশাপাশি বনসাই প্রশিক্ষণ কর্মসূচি এবং কর্মশালা আয়োজন করে থাকে। নিয়মিত বাৎসরিক আয়োজনের অংশ হিসেবে এবারের বার্ষিক বনসাই প্রদর্শনীর এই আয়োজন। এবারের প্রদর্শনীর মূল লক্ষ্য সজীব-সতেজ-সবুজ বনসাই শহরের মানুষের কাছে তুলে ধরা।

আয়োজক সংগঠনের সাধারণ সম্পাদক মো. আনিসুল হক বলেন, ‘যদিও বনসাই খুব ছোটপাতার এবং দীর্ঘ দিন বাঁচে এমন গাছ দিয়ে করা হয়; তবু আমাদের একটা চেষ্টা থাকে বিলুপ্তপ্রায় দেশীয় গাছগুলো সংরক্ষণ করে রাখা। যেমন—আমাদের দেশি বৈঁচি, ঘূর্ণি, তমাল, শ্যাওড়া, খৈয়া-বাবলার মতো গাছও প্রদর্শনীতে রয়েছে। দর্শকরা চাইলে সেসব গাছের চারাও জমিতে রোপণের জন্য সংগ্রহ করতে পারবেন। আমাদের চেনা বট, পাকুর তেঁতুল, হিজল, অর্জুন, কামিনীসহ অনেক বিদেশি গাছও প্রদর্শনীতে থাকবে। পর্যায়ক্রমে প্রদর্শনীতে ৭০০ বনসাই প্রদর্শিত হবে।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image