• ঢাকা
  • শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৭ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ডিমলায় মহিলাজনিত ফিস্টুলা বিষয়ক অবহিতকরণ সভা অনুষ্ঠিত


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ৩১ অক্টোবর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৫:১১ পিএম
ডিমলায় মহিলাজনিত
ফিস্টুলা বিষয়ক অবহিতকরণ সভা অনুষ্ঠিত

নীলফামারী জেলা প্রতিনিধি : বিলম্বিত প্রসব রোধ করি,ফিস্টুলা মুক্ত নিরাপদ মাতৃত্ব নিশ্চিত করি,ফিস্টুলা রোগী ভালো হলে,ঘৃনা ভয় যাবে চলে এই প্রতিপাদ্যে নীলফামারীর ডিমলায় মহিলাজনিত ফিস্টুলা বিষয়ক অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার(৩১ অক্টোবর)সকাল ১১টায় উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কার্যালয়ের আয়োজনে উক্ত কার্যালয়ের সভাকক্ষে স্থানীয় সাংবাদিকদের সাথে সভাটি বাস্তবায়ন করেন দিনাজপুর পার্বতীপুরের ল্যাম্ব এসএস-এফজিএফ প্রজেক্ট।উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রাশেদুজ্জামান রাশেদের সভাপতিত্বে ও ল্যাম্বের প্রোগ্রাম এ্যাসিস্ট্যান্ট তোজাম্মেল হকের সঞ্চালনায় এ সময় বক্তব্য দেন,মেডিকেল অফিসার ডা.শামান্তা আক্তার, স্বাস্থ্য পরিদর্শক ইনচার্জ হায়দার আলী,স্যানিটারী ইন্সপেক্টর ওয়াহেদুল ইসলাম,ল্যাম্ব এসএস-এফজিএফ প্রজেক্টের টেকনিক্যাল অফিসার ইছারব হোসেন প্রমুখ।

সভায় ফিস্টুলা প্রতিরোধে বক্তারা বিলম্বিত ও বাধাগ্রস্ত প্রসব রোধ, ১৮ বছরের কম বয়সী মেয়েকে বিয়ে না দেওয়া ও ২০ বছরের আগে সন্তান না নেয়া, প্রাতিষ্ঠানিক ডেলিভারি নিশ্চিত করা,নিয়মিত গর্ভকালীন চেকআপ করা,সঠিক সময়ে স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যাওয়ার উপর গুরুত্বারোপ করে আলোচনা করেন।
ল্যাম্ব এসএসএফজিএফ প্রজেক্টের টেকনিক্যাল অফিসার ইছারব হোসেন জানান, আগামী ২৯ নভেম্বর ২০২৩ইং তারিখ ডিমলা উপজেলায় ফিস্টুলা রোগ শনাক্তকরণের লক্ষ্যে স্ক্রিনিং কর্মসূচি অনুষ্ঠিত হবে।যেখানে বিনামূল্যে রোগীরা বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ গ্রহণ করতে পারবেন।

তিনি আরও জানান ২০০৬ সাল থেকে ল্যাম্ব হাসপাতাল ফিস্টুলা বিষয়ে কাজ করছেন। কার্যক্রমটির দাতা সংস্থা হিসেবে সহযোগিতা করছে ওমেন্স হোপ ইন্টারন্যাশনাল (ডব্লিউএইচআই)। বিবাহিত নারীদের বাচ্চা ডেলিভারির পর বা তলপেট অথবা জরায়ুতে কোনো অপারেশনের পর হতে নারীদের মাসিকের রাস্তা দিয়ে অনবরত প্রসাব বা পায়খানা অথবা উভয়েই ঝড়তে থাকা সম্পর্কিত কোনো সমস্যা দেখা দিলে সেটি বিনামূল্যে স্ক্রিনিং কার্যক্রমের মাধ্যমে শনাক্ত শেষে চিকিৎসা প্রদান করছে ল্যাম্ব।জরুরি হলে অপারেশনের সুযোগ রেখেছে প্রতিষ্ঠানটি।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image