• ঢাকা
  • রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৮ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে ফাইনালে অস্ট্রেলিয়া


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ১৭ নভেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৭:১০ এএম
ক্রিকেট
দক্ষিণ আফ্রিকার মার্করামকে আউট করার পর অজিদের উল্লাস, ছবি পিটিআই

নিউজ ডেস্ক: ২০২৩ আইসিসি বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে অস্ট্রেলিয়া দক্ষিণ আফ্রিকাকে তিন উইকেটে হারিয়েছে। আবারো দক্ষিণ আফ্রিকা দল চোকার প্রমাণিত হলো। বোলারদের দৃঢ় পারফরম্যান্সের পর অস্ট্রেলিয়া ২১৩ রানের টার্গেট ৪৭.২ ওভারে সাত উইকেট হারিয়ে ফেলেছে। অস্ট্রেলিয়া দল ৮ম বারের মতো ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে উঠেছে। এখন 19 নভেম্বর ফাইনালে ভারতের মুখোমুখি হবে ক্যাঙ্গারু। আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে হবে শিরোপার ম্যাচ।

২১৩ রানের লক্ষ্য তাড়া করতে নেমে অস্ট্রেলিয়া দলকে ঝড়ো সূচনা এনে দেন ডেভিড ওয়ার্নার ও ট্র্যাভিস হেড। মাত্র ৪৮ বলে ৬২ রানের দুর্দান্ত ইনিংস খেলেন ট্র্যাভিস হেড। হেড তার ইনিংসে ৯ চার এবং ২ ছক্কা মারেন। ওয়ার্নারও ১৮ বলে একটি চার ও চারটি ছক্কায় ২৯ রানের ঝড়ো ইনিংস খেলেন। দুজনেই মাত্র ৩৮ বলে ৬০ রানের উদ্বোধনী জুটি গড়ে অস্ট্রেলিয়ার জন্য রান তাড়া সহজ করে দেন। যাইহোক, অস্ট্রেলিয়ান ইনিংস মাঝপথে বিপর্যস্ত হয়ে পড়ে এবং মনে হয়েছিল যে দক্ষিণ আফ্রিকান দল টেবিল ঘুরিয়ে দেবে। তবে শেষ পর্যন্ত দলকে জয়ের পথে নিয়ে যান প্যাট কামিন্স ও মিচেল স্টার্ক। স্টার্ক ৩৮ বলে ১৬ রান করে অপরাজিত ফিরেন এবং কামিন্স ২৯ বলে ১৪ রান করে অপরাজিত ফিরেন।

কিন্তু এক পর্যায়ে তাবরেজ শামসি আফ্রিকাকে প্রায় ম্যাচে ফিরিয়ে আনেন ল্যাবুসচেন এবং গ্লেন ম্যাক্সওয়েলকে আউট করে। শামসি প্রথমে ২১তম ওভারে মার্নাস লাবুসচেনকে (১৮) আউট করেন। এরপর ২৪তম ওভারে আউট হন গ্লেন ম্যাক্সওয়েল (০১)। ম্যাক্সওয়েলের উইকেটে অস্ট্রেলিয়া ১৭৪ রানে ৫ উইকেট হারিয়ে ফেলে।

অবিরাম উইকেট পতন এবং প্রায় সব ব্যাটসম্যান আউট হওয়ার পর অধিনায়ক প্যাট কামিন্স এবং মিচেল স্টার্ক অষ্টম উইকেটে ২২ রানের অপরাজিত জুটি গড়ে দলের জয় নিশ্চিত করেন। দুজনই অপরাজিত ফিরেছেন। ক্যাপ্টেন প্যাট কামিন্স একটি চার মেরে অস্ট্রেলিয়াকে টুর্নামেন্টের ফাইনালে নিয়ে যান।

লক্ষ্য তাড়া করতে নেমে শুরুটা ভালো করে অস্ট্রেলিয়া। তবে দলটি তখনও দোদুল্যমান বলে মনে হচ্ছে। ৬০ রানের স্কোরে ওয়ার্নার (২৯) ফর্মে থাকা প্রথম উইকেট হারানোর পর ৬১ রানের স্কোরে দ্বিতীয় ধাক্কাটা পেল অস্ট্রেলিয়া। এবার খাতা না খুলেই প্যাভিলিয়নে ফেরেন মিচেল মার্শ। এরপর ১৫তম ওভারে ব্যক্তিগত ৬২ রানে আউট হন ট্রাভিস হেড। হেডের ইনিংসে ছিল ৯টি চার ও ২টি ছক্কা।

তারপর ২২তম ওভারে মারনাস লাবুসচেন ১৮ রানে আউট হন, ২৪তম ওভারে গ্লেন ম্যাক্সওয়েল ১ রানে আউট হন, ৩৪তম ওভারে স্টিভ স্মিথ ৩০ রানে আউট হন এবং ৪০তম ওভারে জশ ইঙ্গলিস আউট হন। ২৮ রান। যেখানে অপরাজিত ফিরেছেন অধিনায়ক কামিন্স ও মিচেল স্টার্ক।

দক্ষিণ আফ্রিকার হয়ে স্পিনার তাবরেজ শামসি ও পেসার জেরাল্ড কোয়েটজি নেন ২টি করে উইকেট। এছাড়া কেশব মহারাজ, আইদান মার্কার ও কাগিসো রাবাদা ১টি করে উইকেট নেন।

ঢাকানিউজ২৪.কম / এসডি

আরো পড়ুন

banner image
banner image