• ঢাকা
  • শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৬ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

রাশিয়া থেকে নেওয়া ঋণ বাংলাদেশ পরিশোধ করবে চীনা মূদ্রায়


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ১৮ এপ্রিল, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৫:৪০ পিএম
বাংলাদেশ ক্রস-বর্ডার ইন্টারব্যাংক পেমেন্ট সিস্টেমে
চীনা মুদ্রা ইউয়ান

নিউজ ডেস্ক:  ইউক্রেনে হামলার জেরে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা রয়েছে যুক্তরাষ্ট্রের। ফলে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের জন্য রাশিয়া থেকে নেওয়া ঋণ পরিশোধে জটিলতায় পড়তে হয়েছিল বাংলাদেশকে। এবার জটিলতা কাটিয়ে এই পারমাণবিক কেন্দ্রের ঋণ ডলারে নয়, চীনা মুদ্রা ‘ইউয়ান’-এ মস্কোকে পরিশোধ করবে ঢাকা।

ইউয়ান ব্যবহার করে ঋণ পরিশোধের জন্য প্রয়োজনীয় অনুমোদনও দিয়েছে বাংলাদেশ। সোমবার (১৭ এপ্রিল) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম দ্য ওয়াশিংটন পোস্ট।

মার্কিন সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলছে, রাশিয়ার কাছ থেকে ১২ বিলিয়ন ডলারের ঋণ পরিশোধে বাংলাদেশ ক্রস-বর্ডার ইন্টারব্যাংক পেমেন্ট সিস্টেমে (সিআইপিএস) ইউয়ান ব্যবহার করবে। মার্কিন ডলারের প্রভাব রুখতে ২০১৫ সালে এই সিস্টেম তৈরি করে চীন।

২০১১ সালে বাংলাদেশ ও রাশিয়ার মধ্যে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র স্থাপন সংক্রান্ত আন্তঃরাষ্ট্রীয় সহযোগিতা চুক্তি স্বাক্ষর করা হয়। ২০১৩ সালের অক্টোবরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের প্রথম পর্যায়ের কাজের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। ২০১৬ সালে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের মূলপর্যায়ের কার্যাবলি সম্পাদনের জন্য বাংলাদেশ সরকার ও রাশিয়ান ফেডারেশন সরকারের মধ্যে স্টেট ক্রেডিট চুক্তি স্বাক্ষর করা হয়।

পারমাণবিক কেন্দ্র নির্মাণকারীকে ৩১৮ মিলিয়ন মার্কিন ডলারের অর্থ পরিশোধে অনুমোদন দিয়েছে ঢাকা। এ বিষয়ে বাংলাদেশের অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের এক সভায় ঋণ পরিশোধে চীনের মুদ্রা ব্যবহারের সিদ্ধান্ত নেওয়া হয়। 

বিষয়টি নিশ্চিত করেছেন ইউরোপীয় বিষয়ক শাখার প্রধান উত্তম কুমার কর্মকার। তিনি বলেন, ঋণ পরিশোধে চীনা মুদ্রা ব্যবহারের সিদ্ধান্ত নেওয়া হলেও লেনদেন এখনও সম্পূর্ণ হয়নি। কারণ অর্থপ্রদানের বিবরণ আরও স্পষ্ট ও সমাধান করা প্রয়োজন।

চীনের অনলাইন নিউজ আউটলেট সিনা জানায়, পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের অর্থ পরিশোধের জন্য চীনা মুদ্রা ইউয়ান সবচেয়ে কার্যকর বিকল্প হবে।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image