• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০২ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

তারেক রহমানের বক্তব্য অপসারণ শুরু


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ২৯ আগষ্ট, ২০২৩ খ্রিস্টাব্দ, ০১:৩৯ পিএম
ফেসবুক ও ইউটিউবসহ অনলাইন থেকে
তারেক রহমানের বক্তব্য অপসারণ শুরু

নিউজ ডেস্ক : বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সাম্প্রতিক দেয়া সব বক্তব্য অনলাইন থেকে সরানোর আদেশ দেয়াকে কেন্দ্র করে আদালতের এজলাস কক্ষে হট্টগোল ও ফাইল ছুঁড়ে মারা ঘটনায় বিএনপিপন্থি আইনজীবীদের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ আনা হয়েছে ।  

মঙ্গলবার (২৯ আগস্ট) আপিল বিভাগে সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট নাহিদ সুলতানা যুথি এ আবেদন করেছেন । সকালে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের রেজিস্ট্রার মোহাম্মদ সাইফুর রহমান নিশ্চিত করেছেন, এ ঘটনায় প্রধান বিচারপতিকে লিখিতভাবে জানিয়েছেন দুই বিচারপতি ।

সকালে রিটকারী আইনজীবীরা সাম্প্রতিক সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে দেয়া তারেক রহমানের বক্তব্য সরানোর নির্দেশ চেয়ে একটি সম্পূরক আবেদন করেন । সকাল সাড়ে ১০টায় বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. খায়রুল আলম হাইকোর্ট বেঞ্চে বসার সঙ্গে সঙ্গে আওয়ামী লীগপন্থি আইনজীবী কামরুল ইসলাম বিষয়টি আদালতের নজরে আনেন ।  

গতকাল সোমবার( ২৮ আগস্ট) হাইকোর্টে তারেক রহমানের বক্তব্য প্রচারে নিষেধাজ্ঞা চেয়ে করা রিটের শুনানির সময় আদালতে নজিরবিহীন হট্টগোল হয় । বিএনপি ও আওয়ামী লীগের আইনজীবীরা দফায় দফায় জড়ান বাকবিতণ্ডায় । এ সময় বিচারপতিকে উদ্দেশ করে ফাইলও ছুঁড়ে মারেন বিএনপিপন্থি আইনজীবীরা ।   আদালতও সামাজিক যোগাযোগমাধ্যম থেকে তারেক রহমানের বক্তব্য সরাতে বিটিআরসিকে নির্দেশ দেন । এতে এক পর্যায়ে ক্ষোভে ফেটে পড়েন বিএনপিপন্থি আইনজীবীরা । তারা এজলাসের সামনেই নজিরবিহীন বিক্ষোভ শুরু করেন । এতে থমকে যায় বিচারকাজ ।

এ সময় বাকবিতণ্ডায় জড়িয়ে যান দুপক্ষের আইনজীবীরা । আদালত বার বার শান্ত হতে বললেও শোনেননি কেউই । পরে দুই বিচারপতি এজলাস ছেড়ে চলে যাওয়ার সময় পেছন থেকে ফাইল ছুঁড়ে মারেন বিএনপিপন্থি আইনজীবীরা । বিচারপতিরা চলে যাওয়ার পরও আদালত কক্ষে অবস্থান অব্যাহত রাখেন বিএনপিপন্থি আইনজীবীরা ।  

পরে রিটকারীর আইনজীবী কামরুল ইসলাম সাংবাদিকদের জানান, নতুন আদেশে অনলাইন থেকে তারেক রহমানের বক্তব্য সরানোর নির্দেশ দিয়েছেন হাইকোর্ট ।  

কামরুল ইসলাম আরও বলেন, তারা অযাচিতভাবে কোর্টের কার্যকলাপকে বাধাগ্রস্ত করার চেষ্টা করছেন । তারা এ মামলায় কীভাবে কথা বলেন? তারা কেন অহেতুক ডিস্টার্ব করেন? খামাকা তারা আদালতের কার্যক্রমকে বাধাগ্রস্ত করার চেষ্টা করছেন । তারা আদালতে ন্যক্কারজনক কাজ করেছেন ।  

আর বিটিআরসি আইনজীবী খন্দকার রেজা- ই- রাকিব জানান, হাইকোর্টের আদেশের পরিপ্রক্ষিতে শিগগিরই অনলাইন মাধ্যম থেকে তারেক রহমানের বক্তব্য সরিয়ে ফেলার কাজ শুরু করবে সংস্থা ।  

বিএনপিপন্থি আইনজীবী ব্যারিস্টার কায়সার কামালের দাবি, ‘ আদালতের ওপর অনাস্থা জানানোর পরও একতরফাভাবে আদেশ দিয়েছেন বিচারক । আমাদের বক্তব্য আপনাকে ( বিচারক) শুনতে হবে । আমাদের বক্তব্য না নিয়ে কোনো অর্ডার পাস করতে পারেন না । আইনের চোখে পলাতক থাকায় ২০১৫ সালে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বক্তব্য গণমাধ্যমে প্রচার নিষিদ্ধ করে নির্দেশ দেন আদালত । বিচারপতি কাজী রেজাউল হক ও বিচারপতি আবু তাহের মোহাম্মদ সাইফুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এক রিটের আদেশে প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়াসহ সব ধরনের মিডিয়ায় এ ব্যবস্থা নেয়ার কথা বলেন ।  

সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে সক্রিয় হয়ে ওঠেন তারেক রহমান । লন্ডন থেকে প্রায়ই তার বক্তব্য প্রচার করা হচ্ছে । তারই পরিপ্রেক্ষিতে গত ২ আগস্ট তারেক রহমানের বক্তব্য প্রচার বন্ধ চেয়ে রুল শুনানির আবেদন করেন আইনজীবী নাসরিন সিদ্দিকা লীনা ।  

আইনজীবী কামরুল ইসলাম, সানজিদা খানম, অ্যাডভোকেট নাসরিন সিদ্দিকা লিনা গণমাধ্যম ও সামাজিক যোগাযোগমাধ্যমে বিএনপির এ নেতার বক্তব্য প্রচারে নিষেধাজ্ঞা সংক্রান্ত রুলে সম্পূরক আবেদন করেন । 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image