• ঢাকা
  • শুক্রবার, ১৯ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৩ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

পুরাতন ও ঝুঁকিপূর্ণ ভবন ভেঙে ফেলা হবে : ত্রাণ প্রতিমন্ত্রী


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ০৫ সেপ্টেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৭:২৮ পিএম
এনামুর
ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মোঃ এনামুর রহমান

নিউজ ডেস্ক : দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মোঃ এনামুর রহমান বলেছেন, দেশে ঝুঁকিতে থাকা শতবছরের পুরাতন ভবন ভেঙে ফেলা হবে। ওই জায়গায় ভবন নির্মাণ সম্পর্কিত নতুন নীতিমালা অনুযায়ী জমির মালিককে সহজ শর্তে ও বিনা সুদে ঋণ দিয়ে নতুন ভবন করে দেওয়ার ব্যবস্থা করা হবে।তিনি বলেন, জাপানের মত ভূমিকম্প প্রবণ দেশে যেসব পুরোনো ভবনের নির্মাণ পদ্ধতি ঠিক ছিলনা, ডিজাইন ছিলনা, রড সিমেন্ট ছিলনা এসব ভবন ভূমিকম্প সহিষ্ণু ভবনে রূপান্তর করা হয়েছে।

এজন্য তাদের সময় লেগেছে ৩০ বছর। আর আমরা আশা করছি আগামী ৫০ বছরে বাংলাদেশকে ভূমিকম্প সহনীয় রাষ্ট্রে পরিণত করতে পারব । আজ (৫ সেপ্টেম্বর) রাজধানীর হোটেল সোনারগাঁয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রনালয় আয়োজিত 'দুর্যোগ সহনশীল সপ্তাহ-২০২৩' উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। প্রতিমন্ত্রী বলেন, শুধু ঢাকা নয় সারা দেশে ভূমিকম্প ঝুঁকিতে থাকা ভবনের সংখ্যা অনেক। নতুন যেসব ভবন তৈরি হচ্ছে সেগুলো ভূমিকম্প সহিষ্ণু কিনা তা পরীক্ষা করার ব্যবস্থা করা হবে।

এ বিষয়ে জাপান সরকার এবং জাইকার আর্থিক ও কারিগরি সহায়তায় দেশীয় প্রকৌশলীদের প্রয়োজনীয় প্রশিক্ষণ দিয়ে দেয়া হবে। তাঁরা এসব ভবন পরীক্ষা করে ঝুঁকিতে থাকা ভবনগুলো ঝুকিমুক্ত করার ব্যবস্থা করবে। তিনি বলেন, শুধু কথা নয় মানুষের জন্য সত্যিকার অর্থে কাজ করতে হবে। দুর্যোগ ব্যবস্থাপনাসহ বিভিন্ন সেক্টরে বাংলাদেশ দৃষ্টান্ত স্থাপন করলেও ভূমিকম্প ব্যবস্থাপনায় পিছিয়ে আছে।

আমরা সেদিকে মনোযাগ দিয়েছি । সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় এবং জাপানসহ অন্যান্য উন্নয়ন সহযোগীদের নিয়ে বৈঠক করে‌ প্ল্যান অব অ্যাকশন মোতাবেক কাজ করা হবে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. কামরুল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের মহাপরিচালক বি.জে মঈন উদ্দিন।

ঢাকানিউজ২৪.কম / এসডি

আরো পড়ুন

banner image
banner image