• ঢাকা
  • বুধবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ; ২৯ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

বাড়িতে আনা হয়েছে সমরেশ মজুমদারের মরদেহ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ০৯ মে, ২০২৩ খ্রিস্টাব্দ, ১২:১৮ পিএম
বাড়িতে আনা হয়েছে
সমরেশ মজুমদারের মরদেহ

ডেস্ক রিপোর্টার : হাসপাতাল থেকে কথাসাহিত্যিক সমরেশ মজুমদারের মরদেহ মঙ্গলবার (৯ মে) সকাল পৌনে নয়টায় কলকাতার শ্যামপুকুর স্ট্রিটের বাড়িতে আনা হয়েছে। 

তাঁর মেয়ে দোয়েল মজুমদার জানিয়েছেন, সমরেশ মজুমদারের প্রয়াণ উপলক্ষে কোনো আচার-অনুষ্ঠান হবে না। শেষকৃত্য সম্পন্ন হবে কলকাতার নিমতলা মহাশ্মশানে।

দোয়েল মজুমদার বলেন, রবীন্দ্র সদনে তার মৃতদেহ থাকবে না। আজ সকাল ৯টা থেকে ১১টা পর্যন্ত শ্যামপুকুর স্ট্রিটের বাড়িতেই মরদেহ রাখা হবে। বাবা চাইতেন না বলে তাই কোনো আচার-অনুষ্ঠান হবে না। দুপুরে নিমতলা মহাশ্মশানে শেষকৃত্য সম্পন্ন করা হবে।

ভারতের পশ্চিমবঙ্গের কলকাতায় বেসরকারি হাসপাতাল অ্যাপোলোয় গতকাল সোমবার সন্ধ্যা পৌনে ৬টায় মারা যান সমরেশ মজুমদার। বেশ কিছু দিন ধরে তিনি অসুস্থ ছিলেন। গত ২৫ এপ্রিল মস্তিষ্কে রক্তক্ষরণের কারণে ভর্তি করানো হয়েছিল সাহিত্য আকাদেমি পুরস্কারজয়ী সাহিত্যিককে। এরপর শ্বাসযন্ত্রের সমস্যা বাড়তে থাকে। আগে থেকেই সমরেশের সিওপিডির সমস্যা ছিল। ঘুমের মধ্যে শ্বাসকষ্টের সমস্যা’ ও (স্লিপ অ্যাপনিয়া) বাড়তে থাকে। পরে তাকে আইসিইউতে নেওয়া হয়।

১৯৬৭ সালে দেশ পত্রিকায় 'দৌড়' প্রকাশিত হওয়ার পর ‘কালবেলা’, ‘কালপুরুষ’, ‘উত্তরাধিকার’ লিখেন সমরেশ মজুমদার। এ ছাড়া ‘সাতকাহন’, ‘গর্ভধারিণী’, ‘অর্জুন’, ‘মেজরের অ্যাডভেঞ্চার’সহ অনেক পাঠকপ্রিয় উপন্যাস লিখেছেন তিনি, পেয়েছেন অনেক সম্মাননা। চিত্রনাট্যকার হিসেবে বিএফজেএ, দিশারী এবং চলচ্চিত্র প্রসার সমিতির পদকও রয়েছে তাঁর।

পশ্চিমবঙ্গ সরকার ২০১৮ সালে সমরেশ মজুমদারকে ‘বঙ্গবিভূষণ’ সম্মান প্রদান করে। এছাড়া তিনি সাহিত্য আকাদেমি অ্যাওয়ার্ড, আনন্দ পুরস্কার, বিএফজেএ পুরস্কারসহ অনেক পুরস্কারে সম্মানিত হয়েছেন।

সমরেশ মজুমদারের জন্ম ১৯৪৪ সালের ১০ মার্চ, জলপাইগুড়ির চা বাগান ঘেরা ডুয়ার্সে। তাঁর স্কুলজীবন কেটেছে জলপাইগুড়ি জেলা স্কুলে। পরে কলকাতার স্কটিশ চার্চ কলেজ থেকে বাংলায় স্নাতক ও কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর করেন। 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image