• ঢাকা
  • শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৩ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ইবিতে ছাত্রী নির্যাতনের দায়ে পাঁচ ছাত্রীকে আজীবন বহিষ্কার


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ২১ আগষ্ট, ২০২৩ খ্রিস্টাব্দ, ১০:২৮ পিএম
ইবিতে ছাত্রী নির্যাতনের দায়ে পাঁচ ছাত্রীকে আজীবন বহিষ্কার

আহমাদ গালিব, ইবি প্রতিনিধি : ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) দেশরত্ন শেখ হাসিনা হলে নবীণ শিক্ষার্থীকে নির্যাতনের ঘটনায় শাখা ছাত্রলীগের সহ-সভাপতি সানজিদা চৌধুরী অন্তরাসহ পাঁচ শিক্ষার্থীকে স্থায়ী বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। 

সোমবার (২১ আগস্ট) এক জরুরী সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেয়া হয় বলে জানান বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ এম আলী হাসান।

তিনি বলেন, হাইকোর্টের নির্দেশনা বাস্তবায়ন করা হয়েছে। আজ জরুরী সিন্ডিকেট করে তাদের পাঁচ জনকে আজীবন বহিষ্কারের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

বহিষ্কৃত অন্যরা হলেন– চারুকলা বিভাগের হালিমা আক্তার ঊর্মি, আইন বিভাগের ইসরাত জাহান মিম, ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের তাবাসসুম ইসলাম এবং মোয়াবিয়া জাহান। এরা সকলেই ২০২০-২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থী।

জানা যায়, সোমবার বিকাল সাড়ে চারটায় ভিসির বাসভবনে এবিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে জরুরি সিন্ডিকেট মিটিং করা হয়। রোববার বিশ্ববিদ্যালয়ের ছাত্র শৃঙ্খলা কমিটির মিটিংয়ে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার কথা থাকলেও কোনো ধরনের সিদ্ধান্ত নেওয়া হয়নি।

এর আগে, গত ১৫ জুলাই বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা কমিটির এক সভায় অভিযুক্ত পাঁচ ছাত্রীকে এক বছরের জন্য বহিষ্কারের সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। পরে ২৬ জুলাই রিট শুনানীতে উচ্চ আদালতে বহিষ্কারের পুনঃসিদ্ধান্ত নেওয়ার নির্দেশ দেয়া হয়।

গত ১১ ও ১২ ফেব্রুয়ারি রাতে ইবির দেশরত্ন শেখ হাসিনা হলের গণরুমে ছাত্রলীগের বহিষ্কৃত নেত্রী সানজিদা চৌধুরী অন্তরার নেতৃত্বে ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী ফুলপরী খাতুনকে সাড়ে চার ঘণ্টা নির্যাতনের ঘটনা ঘটে। এ সময় তাঁকে বিবস্ত্র করে শারীরিক ও মানসিক নির্যাতন, মারধর এবং অশ্লীল অঙ্গভঙ্গি করতে বাধ্য করে ভিডিও ধারণ করা হয়। পরে ঘটনার তদন্তে কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। উচ্চ আদালতের নির্দেশে আরও একটি তদন্ত কমিটি গঠন করা হয়।

ঢাকানিউজ২৪.কম / জেডএস

আরো পড়ুন

banner image
banner image