• ঢাকা
  • শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৩ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

শিক্ষার্থীদের নতুন উদ্ভাবনের প্রতি আকৃষ্ট হতে হবে


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ২০ জুন, ২০২৩ খ্রিস্টাব্দ, ১২:২২ পিএম
শিক্ষার্থীদের নতুন উদ্ভাবনের প্রতি আকৃষ্ট হতে হবে
ঢাকা বিভাগীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা -২০২৩ এর সমাপনী অনুষ্ঠান

জহিরুল ইসলাম সানি : আগামী দিনে নবায়নযোগ্য জ্বালানি সহ বিভিন্ন প্রযুক্তি উদ্ভাবনে আকৃষ্ট হতে শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানিয়েছেন এসপায়ার টু ইনোভেট (এটুআই) প্রোগ্রামের পরিচালক সরকারের অতিরিক্ত সচিব ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর।

সোমবার (১৯ জুন) বিকেলে রাজধানীর শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালায় ঢাকা বিভাগীয় কমিশনার কার্যালয় ও জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের আয়োজনে দু'দিনব্যাপী ঢাকা বিভাগীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা -২০২৩ এর সমাপনী অনুষ্ঠানে ঢাকা বিভাগ ইনোভেশন শোকেসিং সেমিনারে বক্তা হিসেবে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, নতুন প্রযুক্তি উদ্ভাবনের পর সেগুলো বাণিজ্যিকরণ ও বাজারজাতকরণের জন্য কয়েকটি ধাপ পার হতে হয়। সংশ্লিষ্ট উদ্ভাবকদের প্রযুক্তি গুলো সেভাবে বাজারজাত করার জন্য সরকার কাজ করে যাচ্ছে। এজন্য সরকারি বেসরকারি অংশীদারী ভিত্তিতে উৎপাদনে যাচ্ছে।

যুগান্তরের অপর প্রশ্নের জবাবে তিনি আরো বলেন, খুদে উদ্ভাবকদের প্রযুক্তিগত দক্ষতা উন্নয়নে সরকার "চ্যালেঞ্জ"নামে একটি  তহবিল গঠন করেছে সেখানে প্রযুক্তি উদ্ভাবন ও উন্নয়ন ঘটানোর জন্য এক কোটি টাকা পর্যন্ত অর্থায়ন করছে বলে জানান তিনি ।

সেমিনারে প্রধান অতিথি  ছিলেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী, ঢাকা বিভাগীয় কমিশনার  মোঃ সাবিরুল ইসলামের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ পুলিশের ঢাকা রেঞ্জের ডিআইজি সৈয়দ নুরুল ইসলাম। এ সময় ঢাকা জেলা প্রশাসক মোঃ মমিনুর রহমানসহ ঢাকা বিভাগীয় কমিশনার কার্যালয়ের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এবারের প্রদর্শনীতে তিনটি প্রতিষ্ঠানকে বিজয়ী ঘোষণা করে তাদের হাতে পুরস্কার তুলে দেন অতিথিরা।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image