• ঢাকা
  • শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৩ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

টানা ৬ মাস বিশ্বে খাদ্যদ্রব্যের দাম কমলো


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ০৮ অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ১১:২৬ এএম
দাম কমলো
খাদ্যদ্রব্য

আন্তর্জাতিক ডেস্ক : সারাবিশ্বে  সেপ্টেম্বর মাসেও খাদ্যদ্রব্যের দাম কমেছে। এ নিয়ে খাদ্যদ্রব্যের দাম কমলো টানা ছয় মাস। এর আগে, চলতি বছরের মার্চ মাসে বিশ্বে খাদ্যদ্রব্যের দাম সর্বোচ্চ পর্যায়ে পৌঁছায়।

শুক্রবার জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) সূচকে দেখা গেছে, সেপ্টেম্বর মাসে খাদ্যপণ্যের বৈশ্বিক গড় দামের সূচক ছিল ১৩৬.৩ পয়েন্ট। যা আগস্টের তুলনায় ১ শতাংশ কম। তবে, গত বছরের একই সময়ের চেয়ে এটি ৫.৫ শতাংশ বেশি।

এফএও বলছে, ভেজিটেবল অয়েলের দাম তীব্রভাবে কমেছে। এছাড়া চিনি, মাংস ও দুগ্ধজাত পণ্যের দামও মাঝারিভাবে কমেছে।

রাশিয়া-ইউক্রেনের চলমান যুদ্ধের কারণে কৃষ্ণসাগর দিয়ে খাদ্যশস্য রফতানি বন্ধ ছিল। এ রকম অবস্থায় ইউক্রেন ও রাশিয়া উভয় দেশ জাতিসংঘ- তুরস্কের মধ্যস্ততায় চুক্তি মেনে চলায় আন্তর্জাতিক বাজারে খাদ্যশস্যের দাম কমতে শুরু করে। তবে নভেম্বর পর্যন্ত এ চুক্তি মেনে চলা হবে কিনা এমন শঙ্কায় গমের দাম বেড়েছে। এছাড়া আর্জেন্টিনা এবং যুক্তরাষ্ট্রের শুষ্ক আবহাওয়াও বিশ্বব্যাপী খাদ্যশস্যের দাম বৃদ্ধিতে ভূমিকা রেখেছে।

এফএও এ বছরের জন্য বিশ্ব শস্য উৎপাদনের পূর্বাভাস আবার ১.৭ শতাংশ কমিয়েছে। সংস্থাটি বলেছে, আফ্রিকার ৩৩টি, এশিয়ার নয়টি, ল্যাটিন আমেরিকা এবং ক্যারিবিয়ানের দুটি এবং ইউরোপের একটি সহ ৪৫টি দেশের জন্য জরুরি ভিত্তিতে খাদ্য সহায়তা দরকার।

সেপ্টেম্বরে জাতিসংঘ সতর্ক করেছিল, ১০ লাখেরও বেশি মানুষ মানবিক সহায়তা ছাড়া দুর্ভিক্ষ ও মৃত্যুর ঝুঁকিতে রয়েছে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image