• ঢাকা
  • সোমবার, ২২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৬ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

পাহাড় ও নদীর সঠিক ব্যবহার হলে কুমিল্লা হবে দেশের মডেল সিটি: ইঞ্জি. আবদুস সবুর


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ২৭ জুলাই, ২০২৩ খ্রিস্টাব্দ, ১২:৫০ এএম
পাহাড় ও নদীর সঠিক ব্যবহার হলে কুমিল্লা হবে দেশের মডেল সিটি
ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের প্রেসিডেন্ট প্রকৌশলী মো. ইঞ্জি. আবদুস সবুর

নিজস্ব প্রতিবেদক : ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের প্রেসিডেন্ট ও বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক প্রকৌশলী মো. ইঞ্জি. আবদুস সবুর বলেন, পাহাড় আর নদীর সঠিক ব্যবহার করতে পারলে কুমিল্লা হবে সারা বাংলাদেশের মডেল সিটি। কুমিল্লা সাংস্কৃতিক অঙ্গনেও রোল মডেল। কুমিল্লাকে আরও আধুনিকায়ন করতে পারলে মানুষ ঢাকা নির্ভর না হয়ে কুমিল্লামুখী হবে৷ 

বুধবার (২৬ জুলাই) কুমিল্লায় আইইবির অডিটোরিয়ামে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি)'র কুমিল্লা কেন্দ্রের উদ্যোগে 'বৈদ্যুতিক ত্রিচক্রযানের চ্যালেঞ্জ এবং সুযোগ' শীর্ষক সেমিনার অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন৷  

 প্রকৌশলী মো. আবদুস সবুর বলেন, ত্রিচক্রযানের ক্ষতিকর দিক হলো ব্যাটারির মার্কারি ব্যবহার করা যায় না ফলে প্রকৌশলীরা আরও উদ্ভাবনী কৌশল কাজে লাগিয়ে ত্রিচক্রযানকে অভিশাপ নয় বরং আশির্বাদ হবে। 

তিনি আরও বলেন, কুমিল্লা শহর ঢাকা চট্রগ্রামের পাইপলাইন। কুমিল্লা শহরকে স্মার্ট ও আধুনিক করলে সারা বাংলাদেশ এর সুফল ভোগ করবে। পাহাড় আর নদীর অপূর্ব সমন্বয় এই কুমিল্লা। 

আইইবির কুমিল্লা কেন্দ্রের সম্পাদক প্রকৌশলী রহমতুল্লাহ কবিরের স্বাগত বক্তব্যে বিশেষ অতিথির বক্তব্য রাখেন আইইবি'র সহকারী সাধারণ সম্পাদক প্রকৌশলী আবুল কালাম হাজারী, সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বুয়েটের অধ্যাপক ড. প্রকৌশলী জিয়াউর রহমান খান এবং আলোচক ছিলেন কুমিল্লা সিটি কর্পোরেশনের প্রধান প্রকৌশলী প্রকৌশলী জি.পি চৌধুরী। 

আইইবির কুমিল্লা কেন্দ্রের সেমিনারের কমিটির সভাপতি প্রকৌশলী আবুল বাসারের সভাপতিত্বে সঞ্চালনা করেন কুমিল্লা কেন্দ্রের ভাইস চেয়ারম্যান প্রকৌশলী মীর ফজলে রাব্বি। 

বক্তারা বলেন, ত্রিচক্রযানের ব্যাটারি রি-সাইকেল করা যায়। ব্যাটারিগুলো চার্জ দেওয়ার সময় হাইড্রোজেন গ্যাস বের হয় এবং গ্যারেজের উপর ফাঁকা জায়গা দিয়ে বের হয়ে যায় কিন্ত ঘরের মধ্যে ব্যাটারি চার্জ দেওয়া অত্যান্ত ক্ষতিকর। সরকার ত্রিচক্রযানের জন্য কয়েকটি চার্জিং স্টেশন করেছিল কিন্ত সেখানে গ্যারেজের ব্যবস্থা ছিল না ফলে চার্জিং স্টেশন বেশি লাভবান হয়নি৷ লোডশেডিং বৃদ্ধির অন্যতম কারনো এই ত্রিচক্রযান। ২০লাখ ত্রিচক্রযান এদেশে রয়েছে। ফলে চালক, কারিগর ও ব্যবসায়ী মিলে প্রায় দেড় কোটি মানুষ প্রত্যক্ষভাবে জড়িত। বিশাল বানিজ্যিক বাজার রয়েছে। ফলে ত্রিচক্রযান বন্ধ করে দেওয়া কোন সমাধান না। ত্রিচক্রযানে তড়িৎ সরবরাহ করার জন্য যদি সোলার ব্যবহার করা হয় তাহলে ত্রিচক্রযান সম্ভাবনাময় খাতে পরিনত হবে। ত্রিচক্রযানের দূর্ঘটনার অন্যতম কারন হলো ব্রেক তবে যদি হাইড্রোলিক ব্রেকের ব্যবস্থা হলে দূর্ঘটনা কমানো সম্ভব। আইনের আওতায় এনে রেজিষ্ট্রেশন ব্যবস্থা করে মনিটরিং করলে ত্রিচক্রযান সম্ভাবনাময় খাতে পরিনত হবে।  

উক্ত সেমিনারে আইইবি'র কুমিল্লা কেন্দ্রের প্রকৌশলীরা সহ কুমিল্লার প্রকৌশল প্রতিষ্ঠানগুলোর প্রধানেরা উপস্থিত ছিলেন।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image