• ঢাকা
  • শনিবার, ২১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৪ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

নতুন হ্যান্ডসেট নিবন্ধন শুরু হচ্ছে মার্চে 


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ১৮ জানুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ, ০১:৪২ পিএম
নিবন্ধন শুরু হচ্ছে মার্চে 
নতুন হ্যান্ডসেট

নিউজ ডেস্ক : আগামী মার্চ থেকেই নতুন হ্যান্ডসেট নিবন্ধন কার্যক্রম চালু হচ্ছে। ওই মাস থেকে অবৈধ ফোন বিক্রি করতে পারবে না ব্যবসায়ীরা। বিক্রি করলেও হ্যান্ডসেটটি নেটওয়ার্কে সচল করা যাবে না। এ জন্য ফেব্রুয়ারির মধ্যে ব্যবসায়ীদের হাতে থাকা আনঅফিশিয়াল হ্যান্ডসেট নিবন্ধনের নির্দেশ দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

দেশে চোরাইপথে আসা অনিবন্ধিত হ্যান্ডসেটের বাজার নিয়ন্ত্রণ ও দেশীয় উৎপাদক প্রতিষ্ঠানগুলোকে সুরক্ষা দিতে ২০২১ সালের জুলাইয়ে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) দেশে প্রথমবারের মতো ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্টার (এনইআইআর) প্রকল্প চালু করে। তবে কার্যক্রম শুরুর সপ্তাহ খানেকের মধ্যেই বন্ধ হয়ে যায় প্রকল্পটি।
 
এই সুযোগে অবৈধ হ্যান্ডসেট বাজার দখলে নেয়। মডেলভেদে ৩ থেকে ৪ হাজার টাকা দাম কম হওয়ায় ১৪ হাজার কোটি টাকার মোবাইল বাজারের প্রায় ৪০ শতাংশই গ্রে-মার্কেটের নিয়ন্ত্রণে বলে দাবি হ্যান্ডসেট উৎপাদক প্রতিষ্ঠানগুলোর।
 
মোবাইল ফোন বিক্রেতারা বলেন, ক্রেতা শুরুতে এসেই প্রশ্ন করেন আনঅফিসিয়াল বা ভারতীয় ফোন আছে কি না। এতে অবশ্যই বিক্রিতে গড়ে ৩০ থেকে ৫০ শতাংশ প্রভাব পড়ে।
 
প্রতিযোগিতায় টিকতে না পেরে হ্যান্ডসেট উৎপাদন কমিয়েছেন উৎপাদকরা। ২০২২ সালে ৩ কোটি ১৫ লাখ পিস হ্যান্ডসেট উৎপাদিত হলেও ২০২৩ সালে তা নেমে এসেছে ২ কোটি ৩৩ লাখে। এ অবস্থায় প্রায় ৫ হাজার কোটি টাকার বিনিয়োগ সুরক্ষায় এনইআইআর চালু করতে বিটিআরসিকে চিঠি দিয়েছে ১৭টি হ্যান্ডসেট উৎপাদক প্রতিষ্ঠান।

২০২৩ সালে ২ কোটি ৩৩ লাখ পিস হ্যান্ডসেট উৎপাদিত হয়েছে। 

মোবাইল ফোন ইন্ডাস্ট্রি ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের ‍যুগ্ম সাধারণ সম্পাদক মেসবাহ উদ্দিন বলেন, আমরা বাজারের এক তৃতীয়াংশেরও বেশি অংশ হারিয়ে ফেলেছি। এভাবে যদি চলতে থাকে, তাহলে মানুষ কর্মসংস্থান হারাবে। 
 
খাত সংশ্লিষ্টদের মতে, গ্রে মার্কেটের কারণে বছরে এক হাজার কোটি টাকার রাজস্ব হারাচ্ছে সরকার। এ অবস্থায় গত মঙ্গলবার (১৬ জানুয়ারি) বিটিআরসির কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে অবৈধ হ্যান্ডসেট বিক্রি বন্ধের নির্দেশ দেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।
 
বিটিআরসি বলছে, মার্চ থেকে চালু হবে এনইআইআর কার্যক্রম। ফেব্রুয়ারির মধ্যে ব্যবসায়ীদের কাছে থাকা অবৈধ হ্যান্ডসেট নিবন্ধন করে নিতে হবে। তবে বর্তমানে গ্রাহক ব্যবহার করছেন এমন আনঅফিসিয়াল হ্যান্ডসেট স্বয়ংক্রিয়ভাবে নিবন্ধিত হবে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image