• ঢাকা
  • শুক্রবার, ২৮ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ; ১২ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ভূমি অধিগ্রহণ শাখা ও দালালচক্রের হয়রানি বন্ধের দাবিতে মানববন্ধন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ০৮ জুলাই, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৯:৪৫ পিএম
পায়রা বন্দরে চলমান উন্নয়ন প্রকল্পের জন্য বালিয়াতলী
দালালচক্রের হয়রানি বন্ধের দাবিতে মানববন্ধন

নিউজ ডেস্ক:  পটুয়াখালীর কলাপাড়ায় জেলা ভূমি অধিগ্রহণ শাখা ও দালালচক্রের হয়রানি বন্ধের দাবিতে মানববন্ধন করেছেন ভুক্তভোগীরা। শনিবার (৮ জুলাই) দুপুর ১২টার দিকে উপজেলার বালিয়াতলী গ্রামে এ মানববন্ধন করা হয়।

ভুক্তভোগীদের অভিযোগ, পায়রা বন্দরে চলমান উন্নয়ন প্রকল্পের জন্য বালিয়াতলী ইউনিয়নের চর বালিয়াতলী মৌজা থেকে ভূমি অধিগ্রহণ চলছে। জেলা ভূমি অধিগ্রহণ শাখার মাধ্যমে এ প্রক্রিয়া চলমান রয়েছে। সর্বশেষ ভূমি জরিপ বিএস খতিয়ানের মাধ্যমে ক্ষতিপূরণের টাকা প্রদানের কথা উল্লেখ করে চিঠি দেওয়া হয়।  কিন্তু প্রয়োজনীয় কাগজপত্রসহ ভূমি অধিগ্রহণ শাখায় যোগাযোগ করলে ভূমি অধিগ্রহণ শাখার কর্মকর্তারা সিএস জরিপের কাগজপত্রের দাবি করে। এছাড়া ভূমি অধিগ্রহণ শাখার চিহ্নিত দালালচক্রের মাধ্যমে মামলাসহ নানা জটিলতা তৈরি করে ক্ষতিগ্রস্তদের হয়রানি করা হয়।

বালিয়তলী ইউপি চেয়ারম্যান হুমায়ূন কবির বলেন, ভূমি অধিগ্রহণের ফলে অনেক পরিবার তাদের পূর্বপুরুষদের জায়গা হারাবে। জমি ও অবকাঠামোর ক্ষতিপূরণ ছাড়া তারা জমি দিবেনা। এমনকি ভিটা রক্ষায় শেষ রক্ত বিন্দু দিয়ে হলেও লড়বেন অসহায় মানুষগুলো।

আলহাজ্ব জালাল উদ্দিন ডিগ্রি কলেজের প্রভাষক ফকর উদ্দিন বলেন, ভূমি অধিগ্রহণ শাখার চিহ্নিত দালালদের একের পর এক মামলায় ক্ষতিগ্রস্তরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। এর উপর ভূমি অধিগ্রহণ শাখার দুর্নীতিগ্রস্ত, সার্ভেয়ারা নানাভাবে দরিদ্র ভূমি মালিকদের পদে পদে হয়রানি করছে। মাননীয় প্রধানমন্ত্রী ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করছেন ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্যরা।

এ সময় উপস্থিত ছিলেন স্থানীয় ইউপি চেয়ারম্যান হুমায়ূন কবির, নারী ইউপি সদস্য মর্জিনা বেগম, সাবেক ইউপি সদস্য নুর মোহাম্মদ, প্রভাষক ফকর উদ্দিন, কাওসার আহমেদসহ আরও অনেকে।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image