• ঢাকা
  • শুক্রবার, ১৪ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ; ৩০ সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

৩০ নারী শিক্ষার্থীকে বৃত্তি দেবে এফবিসিসিআই


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ১২ সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১১:১৮ এএম
৩০ নারী শিক্ষার্থীকে বৃত্তি দেবে
এফবিসিসিআই

নিউজ ডেস্ক : এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন-এ পড়ার সুযোগ পাবেন বৃত্তিপাপ্ত শিক্ষার্থীরা। এ লক্ষ্যে শনিবার সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়টির সঙ্গে সমঝোতা স্মারক সই করেছে এফবিসিসিআই।

দেশের প্রত্যন্ত অঞ্চলের সুবিধাবঞ্চিত নারী শিক্ষার্থীদের উচ্চ শিক্ষায় শিক্ষিত করতে প্রতি বছর ৩০ জনের লেখাপড়ার খরচ দেবে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই। বৃত্তিপাপ্ত শিক্ষার্থীরা এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন-এ পড়ার সুযোগ পাবেন।

শনিবার সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়টির সঙ্গে এ সংক্রান্ত সমঝোতা স্মারক সই করেছে এফবিসিসিআই। এফবিসিসিআই’র পক্ষে সভাপতি মো. জসিম উদ্দিন ও এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন-এর পক্ষে উপাচার্য ড. রুবানা হক পাঁচ বছর মেয়াদি এই সমঝোতা স্মারকে সই করেন।

চুক্তি সই অনুষ্ঠানে জসিম উদ্দিন বলেন, সামাজিক দায়িত্বের অংশ হিসেবে তৃণমূলের প্রান্তিক নারী শিক্ষার্থীদের উচ্চশিক্ষার সুযোগ করে দিতে এ উদ্যোগ নিয়েছে এফবিসিসিআই। এর মাধ্যমে নারী ক্ষমতায়ন ও উন্নয়ন প্রক্রিয়ায় নারীদের অংশগ্রহণ বাড়বে।

তিনি আরও বলেন, প্রতিবেশী দেশ ভারতসহ অন্যান্য দেশে শিল্প খাতের সঙ্গে শিক্ষা খাতের নিবিড় সম্পর্ক রয়েছে। বাংলাদেশেও এই সম্পর্ক জোরদার করতে হবে। দক্ষ জনবল তৈরি ও শিল্পের সঙ্গে শিক্ষার সংযোগ বাড়াতে এফবিসিসিআই’র বর্তমান পরিচালনা পর্ষদ বুয়েট ও নর্থ সাউথ-এর সঙ্গে চুক্তি করেছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গেও সহযোগিতামূলক সম্পর্ক প্রতিষ্ঠার বিষয়ে কাজ চলছে।

ড. রুবানা হক বলেন, প্রত্যন্ত অঞ্চল থেকে হতদরিদ্র নারীরা বিভিন্ন বাধা-বিপত্তি মোকাবেলা করে লেখাপড়া চালিয়ে যান। অন্তর্ভুক্তিকরণকে প্রধান লক্ষ্য হিসেবে কাজ করা জরুরি ১৯টি দেশের প্রায় ১৩০০ শিক্ষার্থী এশিয়ান ইউনিভার্সিটিতে লেখাপড়া করছে।

এর আগে স্বাগত বক্তব্য দেন এফবিসিসিআইর সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু। তিনি এফবিসিসিআইর সাবেক সভাপতি ও ঢাকা উত্তর সিটি করপোরেশনের সাবেক মেয়র মরহুম আনিসুল হকের শিল্প খাতে ব্যাপক অবদানের কথা স্মরণ করেন।

বৃত্তি প্রদানের ক্ষেত্রে কুড়িগ্রামের দরিদ্র শিক্ষার্থীদের প্রাধান্য দেয়ার আহ্বান জানান তিনি। একইসঙ্গে ব্যক্তিগতভাবে ৫ জন শিক্ষার্থীর লেখাপড়ার খরচ দেয়ার প্রতিশ্রুতি দেন তিনি।

শিক্ষার মানোন্নয়ন ও উচ্চশিক্ষা সার্বজনীন করাকে বড় চ্যালেঞ্জ হিসেবে মনে করেন এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন-এর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা কামাল আহমেদ। তিনি বলেন, দেশের অর্ধেক জনগোষ্ঠী নারী। তাদেরকে পেছনে রেখে দেশ এগুতে পারবে না।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন এফবিসিসিআইর সহ-সভাপতি মো. আমিন হেলালী, সালাউদ্দিন আলমগীর, মো. হাবীব উল্লাহ ডন, এম এ রাজ্জাক খান রাজ ও মহাসচিব মোহাম্মদ মাহফুজুল হক।

ঢাকানিউজ২৪.কম / কেএন

নারী ও শিশু বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image