• ঢাকা
  • সোমবার, ৩০ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ; ১৫ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

দেশজুড়ে ট্রেন বন্ধ হওয়ার শঙ্কা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ২৭ আগষ্ট, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৪:২১ পিএম
দেশজুড়ে
ট্রেন বন্ধ হওয়ার শঙ্কা

নিউজ ডেস্ক : রোববার( ২৭ আগস্ট) মধ্যরাত ১২টা থেকে কর্মবিরতিতে যাচ্ছেন রেলওয়ের রানিং স্টাফরা । সারাদেশে ট্রেনের শিডিউলে ব্যাপক বিপর্যয়ের আশঙ্কা তৈরি হয়েছে ।  

বাংলাদেশ রেলওয়ের রানিং স্টাফরা রোববার মধ্যরাত থেকে কর্মবিরতির ঘোষণা দিয়েছেন । মূল বেতনের সঙ্গে রানিং অ্যালাউন্সের বাড়তি টাকা ও সেই অনুসারে পেনশন প্রদানের দাবিতে এই কর্মসূচি ঘোষণা করে বাংলাদেশ রেলওয়ে রানিং স্টাফ ও শ্রমিক কর্মচারী সমিতি ।  

ব্রিটিশ রেল আইন অনুযায়ী চলন্ত ট্রেনে দায়িত্ব পালন করা কর্মীদের মূল বেতনের সাথে অতিরিক্ত কাজের জন্য বাড়তি টাকা দেয়া হয়, যা মাইলেজ প্রথা নামে পরিচিত । এবং মূল বেতন অনুযায়ী প্রাপ্য পেনশন থেকে দেয়া হয় ৭৫ বেশি টাকা । এভাবেই বেতন ও পেনশন পেয়ে আসছিলেন রানিং স্টাফরা ।  

২০২১ সালে রানিং স্টাফদের মাইলেজ সুবিধা সীমিত করে প্রজ্ঞাপন জারি করে অর্থ মন্ত্রণালয় । পেনশনে পাওয়া অতিরিক্ত ৭৫ শতাংশ টাকাও বাতিল করে । এতেই ক্ষুব্ধ হয়ে ওঠেন রানিং স্টাফরা । দুই বছর থেকে বিভিন্ন কর্মসূচি পালন করেও পূর্বের সুযোগ সুবিধা বহাল না হওয়ায় রোববার মধ্যরাত থেকে কর্ম বিরতিতে যাওয়ার ঘোষণা দিয়েছে কেন্দ্রীয় সংগঠন ।  

রানিং স্টাফদের মধ্যে রয়েছেন ট্রেন চালক, সহকারী চালক, টিটিই ও ট্রেন পরিচালকরা ।

সুতরাং রোববার মধ্যরাত থেকে ট্রেন চলাচল বন্ধের আশঙ্কা রয়েছে । যদিও শ্রমিক নেতাদের সঙ্গে রেলের ঊর্ধতন কর্মকর্তাদের দেনদরবার চলছে । 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image