• ঢাকা
  • রবিবার, ২২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৫ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

নাইজারে পশ্চিম আফ্রিকার নেতাদের সামরিক হস্তক্ষেপের পরিকল্পনা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ০৫ আগষ্ট, ২০২৩ খ্রিস্টাব্দ, ১২:০২ পিএম
নাইজারে পশ্চিম আফ্রিকার
নেতাদের সামরিক হস্তক্ষেপের পরিকল্পনা

ন্তর্জাতিক ডেস্ক : পশ্চিম আফ্রিকার দেশগুলোর প্রতিরক্ষা প্রধানরা নাইজারে গত সপ্তাহের সেনা অভ্যুত্থানের প্রেক্ষাপটে সেখানে সম্ভাব্য সামরিক হস্তক্ষেপের বিষয়ে পরিকল্পনা করেছেন।

আল জাজিরার এক প্রতিবেদনে শুক্রবার ( ৪ আগষ্ট) এ তথ্য জানানো হয়।

বলা হয়েছে, কোথায় এবং কখন নাইজারে আঘাত হানা হবে সে বিষয়ে পশ্চিম আফ্রিকার দেশগুলোর অর্থনৈতিক কমিউনিটি (ইসিওডব্লিউএএস) অভ্যুত্থানের হোতাদের আগে থেকে কিছু জানাবে না।

পশ্চিম আফ্রিকার দেশগুলোর রাষ্ট্র বা সরকারপ্রধানরা এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন বলে শুক্রবার নাইজেরিয়ায় তিন দিনব্যাপী বৈঠক শেষে জানিয়েছেন ইসিওডব্লিউএএস রাজনৈতিক বিষয়াবলীর কমিশনার আবদেল ফাতাউ মুসাহ।

ফাতাউ মুসাহ বলেন, সব কিছু নিয়েই হস্তক্ষেপের অংশ হিসেবে কী কী করা হবে তার বিস্তারিত আলোচনা হয়েছে। কী পরিমাণ অস্ত্র বা সামরিক সরঞ্জামের প্রয়োজন হবে সামরিক হস্তক্ষেপের জন্য এবং আমরা কীভাবে ও কোথায় সেনা মোতায়েন করব সে বিষয়েও সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ইতোমধ্যে নাইজারের বিরুদ্ধে ইসিওডব্লিউএএস নিষেধাজ্ঞা আরোপ করেছে এবং আগামী রোববারের মধ্যে নির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ বাজুমের কাছে ক্ষমতা ফিরিয়ে না দিলে অভ্যুত্থানে জড়িতদের বিরুদ্ধে বলপ্রয়োগের অনুমতি দিতে পারে।

১৫ সদস্যের জোটের পক্ষ থেকে পশ্চিম আফ্রিকার দেশগুলো তাদের প্রতিনিধি নাইজারের পরিস্থিতির শান্তিপূর্ণ সমাধানের জন্য একটি প্রস্তাব নিয়ে বৃহস্পতিবার নাইজারে যায়। তবে নাইজারের বিমানবন্দরে দেশটির সামরিক বাহিনীর প্রতিনিধিদের সঙ্গে বৈঠক থেকে আশাব্যঞ্জক কোনো খবর আসেনি।

তিনি বলেন, 'আমরা তাদের এই বার্তা দিতে চাই এবং আমরা কূটনীতিকে কাজে লাগাতে চাই যে, তারা যা করেছে তা শুধরে নিতে সব ধরনের সুযোগ আমরা তাদের দিচ্ছি।

গত বুধবার নাইজারের প্রেসিডেন্ট বাজুমকে আটকের পাশাপাশি দেশটির ক্ষমতা দখল করে সেনাবাহিনী। অভ্যুত্থানের পর দেশটির সেনাবাহিনীর জেনারেল আব্দুর হামানে তচিয়ানি নিজেকে দেশটির নতুন নেতা ঘোষণা করেন।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image