• ঢাকা
  • বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৮ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

নাইজারে সামরিক অভ্যুত্থান ও প্রেসিডেন্ট আটক


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ২৭ জুলাই, ২০২৩ খ্রিস্টাব্দ, ০২:০২ পিএম
নাইজারের সামরিক অভ্যুত্থানে প্রেসিডেন্ট আটক
প্রেসিডেন্ট মোহাম্মদ বাজুম

আন্তর্জাতিক ডেস্ক : আফ্রিকার দেশ নাইজারে প্রেসিডেন্ট মোহাম্মদ বাজুমকে একদল সৈন্য আটক করে সামরিক অভ্যুত্থান ঘোষণা করেছেন। দেশটির জাতীয় টেলিভিশনে অভ্যুত্থানের ঘোষণা দেন তারা। 

সৈন্যরা অভ্যুত্থানের ঘোষণা দিয়ে জানান, দেশজুড়ে কারফিউ জারি করা হয়েছে। এছাড়া সংবিধান বাতিলের পাশাপাশি সব প্রতিষ্ঠান এবং সীমান্ত বন্ধ করে দিয়েছেন তারা। খবর বিবিসির।

একদল সৈন্য বুধবার রাতে জাতীয় টেলিভিশনে ঘোষণা করেন, প্রেসিডেন্টকে তার পদ থেকে অপসারণ সরা হয়েছে। কর্নেল আমাদু আবদরামান জানান, দেশের সীমান্তগুলো বন্ধ করা হয়েছে এবং দেশজুড়ে কারফিউ জারি করা হয়েছে।

দেশটির প্রতিরক্ষা ও নিরাপত্তা বাহিনীর আরো ৯ কর্মকর্তা এ সময় তাকে ঘিরে ছিলেন।

আবদরামান আরও বলেন, দেশজুড়ে নিরাপত্তা পরিস্থিতির অবনতি এবং অপশাসন বেড়ে যাওয়ায় নাইজারের প্রতিরক্ষা ও নিরাপত্তা বাহিনী প্রেসিডেন্ট মোহাম্মদ বাজুমের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করেছে। এ সময় তিনি বিদেশি হস্তক্ষেপের বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করেন।

এর আগে নাইজারের প্রেসিডেন্ট মোহাম্মদ বাজুমকে আটক করেন তার প্রাসাদের রক্ষীরা। বুধবার ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানায়।

প্রেসিডেন্টের কার্যালয় থেকে জানানো হয়, রক্ষীরা অর্থহীন গণতন্ত্রবিরোধী আন্দোলন শুরু করেছে। প্রেসিডেন্টের পরিবার সদস্যদের প্রেসিডেন্ট প্রাসাদেই রাখা হয়েছে বলেও জানানো হয়।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image