• ঢাকা
  • সোমবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ; ২৮ নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

কেরানীগঞ্জে বিষমূক্ত সব্জি উৎপাদনের ব্যাপক কার্যক্রম


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ০৫:২৪ পিএম
বিষমূক্ত সব্জি উৎপাদনের ব্যাপক কার্যক্রম
বিষমূক্ত সব্জি উৎপাদন

মোঃ এরশাদ হোসেন, কেরানীগঞ্জ (ঢাকা) প্রতিনিধিঃ নিরাপদ ও বিষমূক্ত সব্জি উৎপাদনের লক্ষ্যে ঢাকার কেরানীগঞ্জ উপজেলার হযরতপুর ইউনিয়নকে অন্তর্ভূক্ত করা হয়েছে সমনি¦ত বালাই ব্যবস্থাপনা (আইপিএম) মডেল ইউনিয়ন এর আওতায়। ২০২২-২৩ অর্থবছরে বাস্তবায়ন করা হচ্ছে এ কার্যক্রম। ২৯ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) এমন তথ্য জানিয়েছেন উপজেলা কৃষি অফিসার মোঃ শহীদুল আমীন ।

তিনি জানান, কৃষি বান্ধব সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা এবং কৃষি মন্ত্রনালয়ের এ মহতি উদ্যোগ বাস্তবায়ন করতে সারাদেশে মাত্র ২০টি ইউনিয়নের মধ্যে কেরানীগঞ্জ উপজেলার হযরতপুর ইউনিয়নকে এর আওতায় আনায় কৃষকের মাঝে ব্যাপক উৎসাহ, উদ্দীপনা লক্ষ করা গেছে।

পরিবেশবান্ধব কৌশলের মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন প্রকল্পের আওতায় কেরানীগঞ্জ উপজেলা কৃষি অফিস এ কার্যক্রম বাস্তবায়ন করছে। ক্ষতিকর কীটনাশকের পরিবর্তে ফেরোমন ফাঁদ, আঠালো ফাঁদ, জৈব বালাইনাশক সহ নানাবিধ পরিবেশ বান্ধব প্রযুক্তি ব্যবহার করে নিরাপদ সব্জি উৎপাদনের লক্ষ্যেই এ কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে। এ কার্যক্রম বাস্তবায়নের মাধ্যমে ঢাকা ও ঢাকার আশেপাশে বিভিন্ন পাইকারী ও খুচরা বাজারে বিষমুক্ত সব্জির চাহিদা অনেকাংশে পূরণ করা সম্ভব হবে।

হযরতপুর ইউনিয়নের আইপিএম মডেল ইউনিয়নের আওতায় মোট ২০টি দল গঠন এবং প্রতি দলে ২৫ জন করে কৃষক/কৃষাণী অন্তর্ভূক্ত করা হচ্ছে। এ বিষয় জগন্নাথপুর গ্রামের কৃষক এনামুল হক জানান,আমরা দলবদ্ধ ভাবে কাজ করলে কাজ সহজ হবে। সরকারের এমন উদ্যোগকে স্বাগত জানিয়ে তিনি প্রধান মন্ত্রীকে ধন্যবাদ জানান। তিনি আরো বলেন, একাজকে এগিয়ে নিতে উপজেলা কৃষি অফিসার মোঃ শহীদুল আমীন স্যার সকাল বিকাল তদারকি করছে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

কৃষি বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image