• ঢাকা
  • রবিবার, ২১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৫ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

খাজা টাওয়ারে ইন্টারনেট সচল হতে সপ্তাহ লাগতে পারে


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ২৭ অক্টোবর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৪:১৬ পিএম
ইন্টারনেট সচল হতে সপ্তাহ লাগতে পারে
খাজা টাওয়ারে অগ্নিকাণ্ড

নিউজ ডেস্ক : ইন্তারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি) জানিয়েছে, রাজধানীর মহাখালীর খাজা টাওয়ারে অগ্নিকাণ্ডের কারণে বিঘ্নিত হওয়া ইন্টারনেট সেবা পুরোপুরি স্বাভাবিক হতে এক সপ্তাহ লাগতে পারে।

সংগঠনটির সভাপতি এমদাদুল হক শুক্রবার বলেন, নিরাপত্তার জন্য ভবনটিতে এখনো কাউকে ঢুকতে দিচ্ছে না আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এ কারণে সেখানে কাজ করা যাচ্ছে না। আমাদের একসেস না দিলে, ইকুইপমেন্ট বের করতে না দিলে তো এটা লাইভ করতে সময় লাগবে। ঐ ভবন যদি আমরা সচল করতে না পারি তাহলে ইন্টারনেট সেবা পুরোপুরি চালু হতে আরো এক সপ্তাহ সময় লেগে যাবে। আমাদের আজ একসেস দিলে আমরা আজই লাইভ করে ফেলব।

মহাখালীর আমতলীর ১৪ তলা খাজা টাওয়ারে বৃহস্পতিবার বিকেল ৫টার দিকে আগুন লাগে। ফায়ার সার্ভিসের ১২টি ইউনিট সাড়ে ৬ ঘণ্টা চেষ্টা চালিয়ে রাত সাড়ে ১১টা নাগাদ আগুন নিয়ন্ত্রণে আনে। এ ঘটনায় তিনজন নিহত ও চারজন আহত হয়েছেন। সেখানে টানা কাজ করে। শুক্রবার সকাল পৌনে ৯টার দিকে ভবনটি অগ্নিমুক্ত ঘোষণা করে ফায়ার সার্ভিস।

আগুন লাগার পর রাতেই ঢাকার বিভিন্ন এলাকার অফিস ও বাসায় ইন্টারনেট সেবাদাতা বিঘ্নিত হওয়ার খবর আসতে শুরু করে। কোথাও কোথাও গতি ধীর হয়ে পড়েছে। এলাকায় এলাকায় ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোও তাদের গ্রাহকদের সেবা বিঘ্নিত হওয়ার বিষয়ে জানায়।

জানা যায়, বৃহস্পতিবার রাতে খাজা টাওয়ারে বড় দুটো ডেটা সেন্টার রয়েছে। যেগুলোর সঙ্গে ১০-১২টি আইআইজি যুক্ত রয়েছে; যাদের থেকে কয়েকশ আইএসপি সেবা নিয়ে থাকে। যে কারণে দেশের ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। বলা যায়, সারাদেশের ৪০ থেকে ৫০ শতাংশ আইএসপি সরাসরি অ্যাফেক্টেড। এছাড়া ৩০ থেকে ৪০ শতাংশ আইএসপি অনেকগুলো সেবা পাবে না, তারাও পরোক্ষভাবে অ্যাফেক্টেড।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image