• ঢাকা
  • শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৬ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

আপত্তি শুনানির পর সীমানা পুনর্নির্ধারণ : ইসি


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ০৭ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ০১:৪১ পিএম
সীমানা, পুনর্নির্ধারণ
নির্বাচন ভবন

মোহাম্মদ রুবেল

গত সংসদ নির্বাচনের আলোকেই সংসদীয় আসনের সীমানার খসড়া প্রকাশ করবে নির্বাচন কমিশন(ইসি)। তবে তালিকার বিষয়ে আপত্তি আবেদন এলে তার ওপর শুনানি করে চূড়ান্ত সীমানা পুনর্নির্ধারণ করা হবে বলে জানিয়েছে ইসি।

মঙ্গলবার কমিশনের বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানিয়েছেন নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলম।

এর আগে সীমানা পুনর্নির্ধারণের জন্য আদমশুমারির চূড়ান্ত প্রতিবেদনের অপেক্ষায় থাকার কথা জানিয়েছিল ইসি। তবে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) থেকে পাঠানো খসড়া প্রতিবেদনের তথ্য ধরেই কাজ শুরু করার কথা জানান সংশ্লিষ্টরা।

ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানিয়েছেন, পরিসংখ্যান ব্যুরো থেকে পূর্ণাঙ্গ প্রতিবেদন হয়তো জুনের আগে পাওয়া যাবে না। তবে না পেলেও যে খসড়া প্রতিবেদন পাঠিয়েছে তা থেকে ৪-৫ শতাংশ এদিক-সেদিক হয়। সেক্ষেত্রে কাজ করতে সমস্যা হওয়ার কথা নয়। সেটা দিয়েই কাজ শুরু করা হয়েছে।

এদিকে ইসির পক্ষ থেকে আগেই প্রশাসনিক এবং ভৌগোলিক অখণ্ডতাকে গুরুত্ব দিয়ে সীমানা পুনর্নির্ধারণ করার কথা জানানো হয়েছিল। সে অনুযায়ী জাতীয় সংসদের হাতেগোনা কয়েকটি আসনের এলাকা পরিবর্তন হতে পারে। এক্ষেত্রে গুরুত্বের দিক দিয়ে জনসংখ্যার বিষয়টি তৃতীয়। সে কারণে অনেক বেশি পরিবর্তন হওয়ার সম্ভাবনা কম।

তবে এরইমধ্যে সীমানা পুনর্নির্ধারণের পক্ষে-বিপক্ষে অনেকে নির্বাচন কমিশনে আবেদনও জমা দিয়েছেন। কেউ সীমানা বাড়ানোর দাবি করছেন। কেউ আবার পরিবর্তন হতে পারে এমন আশঙ্কায় বিদ্যমান সীমানা ঠিক রাখার দাবি করছেন।

গতকাল সোমবার পর্যন্ত সীমানা পুনর্নির্ধারণ চেয়ে ১৮টি আবেদন জমা পড়ে ইসিতে। আবেদনকারীদের মধ্যে এসব এলাকার বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, উপজেলা চেয়ারম্যান, পৌরসভা মেয়র, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, আইনজীবীও আছেন।

অন্যদিকে কতিপয় সংসদ সদস্য মৌখিকভাবে সীমানা পুনর্নির্ধারণ নিয়ে তদবির করলেও এমপিদের কেউ লিখিত আবেদন করেননি বলে জানা গেছে।

জানা গেছে, কুমিল্লা-১ ও কুমিল্লা-২ আসনের সীমানা নিয়ে পাঁচটি আবেদন জমা পড়েছে। একটিতে বিদ্যমান কুমিল্লা-১ (দাউদকান্দি-মেঘনা) ও কুমিল্লা-২ (হোমনা-তিতাস) সংসদীয় আসনের সীমানা পরিবর্তন করে হোমনা ও মেঘনা উপজেলার সমন্বয়ে আসন পুনর্নির্ধারণের দাবি জানানো হয়েছে।

অন্য আবেদনে কুমিল্লা-১ ও ২ আসনের বিদ্যমান সংসদীয় আসনের সীমানা পরিবর্তন করে হোমনা ও মেঘনা উপজেলায় পুনর্নির্ধারণ চাওয়া হয়েছে। এছাড়া হোমনা ও মেঘনা উপজেলার সমন্বয়ে সংসদীয় আসনের পুনর্নির্ধারণ, বিদ্যমান কুমিল্লা-১ (দাউদকান্দি ও মেঘনা) এবং কুমিল্লা-২ (হোমনা ও তিতাস) উপজেলার পরিবর্তে সংসদীয় আসনের পূর্ব ইতিহাস অনুযায়ী হোমনা ও মেঘনা উপজেলার সমন্বয়ে নির্বাচনী এলাকা পুনর্নির্ধারণের আবেদনও পড়েছে ইসিতে।

অন্যদিকে সিরাজগঞ্জ-১ ও ৫ আসন নিয়েও আবেদন জমা পড়েছে ইসিতে। এতে সিরাজগঞ্জ জেলায় সমন্বয়ের (বেলকুচি ও কামারখন্দ) ভিত্তিতে পুনর্নির্ধারণের কথা বলা হয়েছে। পিরোজপুর-৩ আসনের (মঠবাড়িয়া উপজেলা) সংসদীয় আসনের বর্তমান সীমানা বহাল চেয়েও আবেদন জমা পড়েছে নির্বাচন কমিশনে।

ঢাকানিউজ২৪.কম / এম আর

আরো পড়ুন

banner image
banner image