• ঢাকা
  • শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৩ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ঋণ পরিশোধের সক্ষমতা আছে বাংলাদেশের: গভর্নর


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ১১ অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ১১:৩৬ এএম
বিশ্বব্যাংক-আইএমএফের বার্ষিক সাধারণ সভা
বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ

নিউজ ডেস্ক : যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে প্রায় ৩ বছর পর সশরীরে বিশ্বব্যাংক-আইএমএফের বার্ষিক সাধারণ সভা চলছে। সোমবার (১০ অক্টোবর) শুরু হওয়া ৭ দিনের বৈঠকে অংশ নিতে তাই সদস্যভুক্ত ১৮৮ দেশ থেকে আসা প্রতিনিধিদের আগ্রহ ছিল দেখার মতো। রেজিস্ট্রেশন বুথের সামনে অংশগ্রহণকারীদের দীর্ঘ অপেক্ষা দেখা গেছে।

বার্ষিক সভার প্রথম দিনে বিশ্বব্যাংক গ্রুপের প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস এবং আন্তর্জাতিক মুদ্রা তহবিল আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিয়েভার আলোচনায় বৈঠকের অগ্রাধিকারগুলো সম্পর্কে একটা ধারণা দেয়া হয়েছে। করোনা-পরবর্তী পুনরুদ্ধার হতে না হতেই রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বিশ্ব অর্থনীতিতে মন্দার শঙ্কা বাড়িয়ে দিয়েছে এবং ২০২৬ সাল পর্যন্ত ক্ষতির পরিমাণ দাঁড়াতে পারে প্রায় ৪ ট্রিলিয়ন ডলার।

আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিয়েভা বলেন, বিশ্বব্যাপী মন্দা ঝুঁকি বেড়ে চলেছে। আমরা অর্থনীতির হিসাব করে দেখেছি, এক তৃতীয়াংশ বিশ্ব অর্থনীতির অন্তত দুই অর্থবছর খারাপ সময় যাবে। এ মন্দাভাবের কারণে এখন থেকে ২০২৬ সাল পর্যন্ত বিশ্ব ৪ ট্রিলিয়ন ডলার হারাবে যা জার্মানির জিডিপির সমান। কোভিডের কারণে বাজারে জোগানের ঘাটতি ও অপ্রয়োজনীয় রুশ-ইউক্রেন যুদ্ধের ফসল এ মন্দা। এতে অনিয়ন্ত্রিতভাবে খাদ্যপণ্যের দাম বেড়েছে বিপরীতে অর্থের সংকট ফলে প্রতিটি দেশই ভুগছে।

বিশ্বব্যাংক প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস বলেছেন, স্বল্পসুদে সহজ শর্তের ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাসিসট্যান্স আইডিএ ঋণের ওপর নির্ভরশীল উন্নয়নশীল দেশগুলোর অবস্থা ভেবে শঙ্কিত।

ডেভিড ম্যালপাস বলেন, বাংলাদেশের মতো যেসব উন্নয়নশীল দেশ বিশ্বব্যাংকের আইডিএ ঋণ নেয় তাদের অনেকেই ঋণ পরিশোধ করতে পারবে না। এখন বহুজাতিক ব্যাংক, উন্নয়ন সহযোগিতাদের একত্রে আমাদের ওই জায়গায় গুরুত্ব দেয়া দরকার। ৪৪ বিলিয়ন ডলারের কিস্তি সময়মতো শোধ দেয়া হবে না, সে ব্যাপারে তাদের স্বস্তি দিতে হবে।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ জানান, ঋণ পরিশোধের সক্ষমতা আছে বাংলাদেশের।

তিনি বলেন, ২০২০ সালে আমাদের যত লোন (ঋণ) ছিল, পরিশোধ করার সময়টা তারা পিছিয়ে দিতে চেয়েছিল, একমাত্র বাংলাদেশ আমরা তখন কিন্তু এই অফারটা আমরা নেইনি। কারণ আমরা বলেছি আমাদের সামর্থ্য আছে, আমরা এ টাকা শোধ দিতে পারব। আর ঠিকমতো সেই টাকা পরিশোধ করেছি।        

এবারের বার্ষিক সম্মেলনে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদারের নেতৃত্বে ৮ সদস্যের প্রতিনিধি দল অংশ নিয়েছে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image