• ঢাকা
  • শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৭ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

রাজস্ব আদায় ও সঞ্চয়পত্র বিক্রি কমছে, সরকারের ঋণ বাড়ছে 


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ২০ অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ০৪:৩৯ পিএম
রাজস্ব আদায় ও সঞ্চয়পত্র বিক্রি কমছে
সরকারের ঋণ বাড়ছে 

নিউজ ডেস্ক : অর্থনীতিবিদ ও ব্যাংকাররা জানিয়েছেন, রাজস্ব আদায়ে ধীরগতি এবং সঞ্চয়পত্র বিক্রি তলানিতে নেমে আসায় উন্নয়ন কর্মকাণ্ডসহ প্রয়োজনীয় খরচ মেটাতে বাধ্য হয়ে সরকারকে ব্যাংকের দ্বারস্থ হতে হচ্ছে।

ব্যাংকব্যবস্থা থেকে সরকারের ঋণ গ্রহণের পরিমাণ হঠাৎ করেই বেড়ে গেছে। চলতি ২০২২-২৩ অর্থবছরের ১৬ অক্টোবর পর্যন্ত অর্থাৎ সাড়ে তিন মাসে (১ জুলাই থেকে ১৬ অক্টোবর) ব্যাংক থেকে সরকার প্রায় ২০ হাজার কোটি টাকা ঋণ নিয়েছে। গত বছরের একই সময়ে নিয়েছিল পাঁচ হাজার কোটি টাকার মতো।

অথচ গত ৩০ আগস্ট পর্যন্ত যেখানে ৩ হাজার ১৩৪ কোটি টাকা কম ছিল। এর মানে সরকারের ঋণ ওই পরিমাণ ঋণাত্মক ছিল। অর্থাৎ আগস্ট পর্যন্ত সরকার ব্যাংক থেকে যে ঋণ নিয়েছিল, তার চেয়ে বেশি শোধ করেছিল।

রাজস্ব আদায়ে ধীরগতি এবং সঞ্চয়পত্র বিক্রি তলানিতে নেমে আসায় উন্নয়ন কর্মকাণ্ডসহ প্রয়োজনীয় খরচ মেটাতে বাধ্য হয়ে সরকারকে ব্যাংকের দ্বারস্থ হতে হচ্ছে বলে জানিয়েছেন অর্থনীতিবিদ ও ব্যাংকাররা। এ ছাড়া আমদানি এবং সুদ পরিশোধসহ অন্যান্য খাতে সরকারের ব্যয় বেড়ে যাওয়ায় ঋণ বেড়ে যাওয়ার আরেকটি কারণ বলে জানিয়েছেন তারা।

চলতি অর্থবছর সঞ্চয়পত্র থেকে সরকারের ৩৫ হাজার কোটি টাকা ঋণের লক্ষ্যমাত্রা থাকলেও প্রথম দুই মাসে পেয়েছে মাত্র ৪০১ কোটি টাকা। সব মিলিয়ে আগস্ট পর্যন্ত সঞ্চয়পত্রে সরকারের ঋণস্থিতি দাঁড়িয়েছে ৩ লাখ ৬৪ হাজার ৪১১ কোটি টাকা। আর ব্যাংক খাতে সরকারের ঋণস্থিতি রয়েছে ২ লাখ ৮৬ হাজার ৯২৫ কোটি টাকা। এ ঋণের বিপরীতে সরকারের প্রচুর সুদ দিতে হচ্ছে।

বাংলাদেশ ব্যাংকের সবশেষ তথ্যে দেখা যায়, চলতি অর্থবছরে ব্যাংকব্যবস্থা থেকে সরকারের ঋণের প্রায় সবই কেন্দ্রীয় ব্যাংক থেকে নেয়া হয়েছে। গত ১৬ অক্টোবর পর্যন্ত বাংলাদেশ ব্যাংক থেকে ২৪ হাজার কোটি টাকা নিয়েছে সরকার। একই সময়ে বাণিজ্যিক ব্যাংকগুলোতে গত অর্থবছরের তুলনায় ঋণ কমেছে ৪ হাজার কোটি টাকার মতো। এ হিসাবেই ১৬ অক্টোবর পর্যন্ত ব্যাংকব্যবস্থা থেকে সরকারের নিট ঋণ গ্রহণের পরিমাণ দাঁড়িয়েছে ২০ হাজার কোটি টাকা।

গবেষণা সংস্থা পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) নির্বাহী পরিচালক ও ব্র্যাক ব্যাংকের চেয়ারম্যান আহসান এইচ মনসুর বলেন, ‘জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির কারণে সরকারের ব্যয় বেড়ে গেছে। এ ছাড়া বিশ্ববাজারে অন্যান্য পণ্যের দর বৃদ্ধির প্রভাবও সরকারি কেনাকাটায় পড়েছে। সেই সঙ্গে ডলারের দাম বাড়ার কারণেও সরকারের ব্যয় বেড়েছে। কিন্তু রাজস্ব আয় সে হারে বাড়ছে না। 

অর্থবছরের প্রথম দুই মাসে কিছুটা বাড়লেও সেপ্টেম্বরে কমেছে। আবার ব্যাংকের বাইরে সঞ্চয়পত্র থেকেও সেভাবে ঋণ পাচ্ছে না সরকার। যে কারণে ব্যয় সংকোচন নীতির মধ্যেও ব্যাংকব্যবস্থা থেকে সরকারের ঋণ বাড়ছে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image