• ঢাকা
  • শুক্রবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ; ১৭ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

শেখ হাসিনার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন মোদি  


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ০৩ সেপ্টেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০১:২৭ পিএম
শেখ হাসিনার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন মোদি  
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

আন্তর্জাতিক ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তবে কবে কখন এই বৈঠক হবে এই বিষয়ে নির্দিষ্ট কোনও তথ্য জানা যায়নি ।   

হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, দীর্ঘ কয়েক মাস ধরেই মোদি ও শেখ হাসিনার মধ্যে কোনও বৈঠক হয়নি । কিন্তু জি- ২০ সম্মেলনের মধ্যেই আলোচনায় বসার কথা রয়েছে তাদের ।   

শুধুমাত্র শেখ হাসিনার সঙ্গে নয়, শুক্রবার (৮ সেপ্টেম্বর) সন্ধ্যায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে এবং রোববার (১০ সেপ্টেম্বর) ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাখোঁর সঙ্গেও বৈঠকের কথা রয়েছে মোদির ।   

এটা স্পষ্ট যে দুই মিত্র বাইডেন ও ম্যাখোঁর সঙ্গে নৈশ ও মধ্যাহ্নভোজের আয়োজনের পরিকল্পনা করছেন মোদি । তবে এই আয়োজন নির্ভর করছে শুক্রবার বাইডেন কখন ভারতে এসে পৌঁছবেন তার ওপর । এছাড়াও জি- ২০ সম্মেলন শেষে ঢাকার উদ্দেশ্যে রওনা দেবেন ম্যাখোঁ ।  

এবারের জি- ২০ সম্মেলনে ইউক্রেনের যুদ্ধ এবং বিশ্ব অর্থনীতিতে এর প্রভাব নিয়ে আলোচনা হবে । এছাড়াও এবারের সম্মেলনে মোদি দক্ষিণের দিকে নজর দিতে চান ।   

জি- ২০ সম্মেলনের সভাপতিত্ব করছে ভারত । আগামী ৮, ৯ ও ১০ সেপ্টেম্বর নয়াদিল্লিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে জি- ২০ মূল সম্মেলন ।   

২০২১ সালের জাতিসংঘের প্রতিবেদনে দেখা গেছে বৈশ্বিক মহামারি দক্ষিণের দিকে সবচেয়ে বেশি প্রভাব ফেলেছে । তাই এই সম্মেলনের অন্যতম উদ্দেশ্য টেকসই দক্ষিণের দেশগুলোতে টেকসই উন্নত লক্ষ্যমাত্রার ট্যাগ ব্যবহার করা । 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image